এসএমএস করে জেনে নেওয়া যাবে কখন কোথায় স্মার্টকার্ড বিতরণ হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন থেকে এসএমএস করেই আপনি জেনে নিতে পারবেন কখন কোথায় উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ হবে!

smart-card

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এই খাতে নানা উন্নয়ন সাধিত হয়। সাধারণ কার্ড থেকে স্মার্টকার্ড তৈরির প্রকল্প হাতে নেওয়া হয়। এই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণের কার্যক্রম রবিবার (২ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার এটি নাগরিকদের হাতে তুলে দেওয়া শুরু করবে নির্বাচন কমিশন। কার স্মার্টকার্ড কখন ও কোথায় থেকে বিতরণ করা হবে, সে বিষয়ে যেকোনো মোবাইল হতে 105 নম্বরে এসএমএস পাঠিয়ে নাগরিকরা খুব সহজেই জেনে নিতে পারবেন।

বিষয় সম্পর্কে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানিয়েছেন, www.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়েও NID Online Services লিংকের অন্যান্য তথ্য ট্যাবে জাতীয় পরিচয়পত্র বিতরণ লিংকে গিয়েও এনআইডি নম্বর এবং জন্ম তারিখ অথবা ফরম নম্বর এবং জন্ম তারিখ দিয়ে স্মার্টকার্ড বিতরণের তারিখ ও সময় জেনে নিতে পারবেন।

এসএমএসের মাধ্যমেও বিতরণের তারিখ ও কেন্দ্রের নাম জানতে হলে SC লিখে স্পেস দিয়ে ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখে 105 নম্বরে পাঠিয়ে দিতে হবে। তবে যাদের এনআইডি ১৩ ডিজিটের তাদের এনআইডির নম্বরের আগে প্রথমে জন্ম সাল যোগ করতে হবে বলে জানানো হয়েছে।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক আরও জানান, যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন তবে এখনও এনআইডি পাননি তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখে স্পেস দিয়ে D লিখে স্পেস দিয়ে yyy-mm-dd ফরমেটে জন্ম তারিখ লিখে 105 নম্বরে পাঠিয়ে দিতে হবে।

এছাড়া 105 নম্বরে ফোন করেও নাগরিকরা স্মার্টকার্ড সম্পর্কে যেকোনো তথ্য জেনে নিতে পারবেন বলেও জানিয়েছেন জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...