শিশুদের চুল কাটার অর্থ ফেরত দেন এমন এক সেলুনের কাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শিশুদের চুল কাটার অর্থ ফেরত দেন এমন কথা শুনে যে কেও আশ্চর্য হতে পারেন। তবে তার জন্য রয়েছে আজব এক শর্ত- শুধু চুল কাটার সময় চিৎকার করে বই পড়তে হবে! তাহলেই মিলবে ২ ডলারের ডিসকাউন্ট।

baby-hair-cut-and-refunds

মিশিগানের ইপসিলান্তির ‘দ্য ফুলার কাট’ নামে সেলুন চেন এই অফার বর্তমানে দেওয়া হচ্ছে সেখানকার শিশুদের। হঠাৎ করে এমন অফারের কারণ কী? কোনো কারণ নেই। ‘দ্য ফুলারকাট বারবারশপ’-এর হেয়ারকাটার রায়ান গ্রিফিনের মস্তিষ্কপ্রসূত এক ‘ডিসকাউন্ট অফার’ মাত্র। তাঁর মতে, বহু শিশুই স্কুলে ‘রিড আউট’ সমস্যায় ভোগেন। তাছাড়া বয়সকালেও এই অভ্যাস হতে গেলে চরিত্রবিকাশে তার প্রভাব পড়ে থাকে। বহু ছেলে-মেয়ের মধ্যে নিজেকে প্রকাশ করার এমন অনিচ্ছাটা প্রগাঢ়ভাবে চেপে বসে।

রায়ান দাবি করেছেন, তাঁর সেলুনের এমন অফারের প্রশংসা করেছেন স্থানীয় সব স্কুলের শিক্ষকবৃন্দ। ২ ডলারের ডিসকাউন্টে শুধু অভিভাবকরাই নন, খুশি হয়েছে শিশুর দলও! কারণ অনেক সময় শিশুরা এই ২ ডলারের ডিসকাউন্ট নিজেদের পকেটে পুরে নিতে পারছে। এতে শিশুদের মধ্যে এই ডিসকাউন্ট পাওয়ার একটা প্রবণতা তৈরি হয়েছে।

শর্তের মধ্যে কোনও শিশুকে একই চ্যাপ্টার বারবার রিড আউট করতে দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন তিনি। সব সময় তাদেরকে নতুন নতুন চ্যাপ্টার ‘রিড আউট’ করতে হচ্ছে। আর তাই শিশুদের জন্য ‘দ্য ফুলারকাট বারবারশপ’-কে বইয়ের সংগ্রহও বাড়াতে হচ্ছে। অনেক সময় বহু শিশু তাদের বাড়িতে থাকা পুরনো বই এই সেলুনকে উপহার দিচ্ছে। এখানেই শেষ নয়, কোনও ছোটো শিশু যদি ‘রিড আউট’করতে অসুবিধার সম্মুখীন হয় তাহলে পাশে বসে চুল কাটতে বসা বয়সে অপেক্ষাকৃত বড় শিশুরাও দেখিয়ে দিচ্ছে কীভাবে উচ্চারণ করে গলা খুলে চ্যাপ্টার পড়তে হবে।

‘দ্য ফুলার কাট বারবারশপ’-এর এই অভিনব উদ্যোগে খুশি অভিভাবকরাও। এই সেলুনে চুল কাটাতে গিয়ে এখন নাকি লাইন দিয়ে সন্তানদের নিয়ে অপেক্ষা করছেন অভিভাবকরা!

Advertisements
Loading...