The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কম্পিউটারে আঁকা যাবে ত্রিমাত্রিক ছবিও!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আঁকাআঁকি ও স্বল্প পরিসরে ছবি সম্পাদনার জন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট সফটওয়্যার তৈরি হচ্ছে যার নাম ‘পেইন্ট’। এতে কম্পিউটারে আঁকা যাবে ত্রিমাত্রিক ছবিও!

you-can-draw-three-dimensional-images-on-computer

নতুন কম্পিউটার কেনার পর এই সাদামাটা সফটয়ারটিতে আঁকিবুকি করেননি এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। তবে এবার এই প্রোগ্রামটি আর সহজ-সরল থাকছে না। সফটয়ারটির নতুন সংস্করণ উন্মোচন করলো মাইক্রোসফট। সম্প্রতি মাইক্রোসফটের এক অনুষ্ঠানের মাধ্যমে এই সফটওয়্যারটি উন্মুক্ত করে।

নতুন ও চমক জাগানো ফিচারসমৃদ্ধ এই ‘পেইন্ট থ্রিডি’ নামের সংস্করণটিতে ত্রিমাত্রিক এবং ভিআর বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। সফটওয়্যারটি ব্যবহার করে থ্রিডি ছবি সম্পাদন এবং আঁকা যাবে।

নতুন এই সংস্করণে আগের সংস্করণের সকল সুবিধার পাশাপাশি নতুন নানা সুবিধাও যুক্ত করা হয়েছে। এতে রয়েছে থ্রিডি পেইন্টের ছবি দেখার সুবিধা। প্রয়োজন অনুযায়ী লেয়ার তৈরি করে সহজেই ছবি সম্পাদনা করা যাবে। এই কাজের জন্য রয়েছে নানা টুলসও। এছাড়া রয়েছে টাচ স্ক্রিণ ডিসপ্লেতে ‘পেন’ ব্যবহারের নানা ফিচারও। এটিতে রয়েছে চমৎকার ম্যাজিক সিলেক্ট টুলস। এটি অনেকটা শক্তিশালী ছবি সম্পাদনের জন্য জনপ্রিয় সফটওয়্যার ফটোশপের ফিচারের মতোই কাজ করবে বলে জানানো হয়েছে।

জানা গেছে, নতুন এই সফটওয়্যারটি আগামী জানুয়ারিতে সবার জন্য উন্মুক্ত হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...