The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

উক্রেনের ইঞ্জিনিয়ারদের দাবি: বিমান আকাশে ক্র্যাশ করলেও বেঁচে যাবেন যাত্রীরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাঝে-মধ্যে বিমান ক্রাশের ঘটনা ঘটে। তাতে বহু যাত্রীর প্রাণহানি ঘটে। তবে এবার ইউক্রেনের ইঞ্জিনিয়াররা এমন একটি সুসংবাদ দিলেন যাতে বিমান আকাশে ক্র্যাশ করলেও বেঁচে যাবেন যাত্রীরা!

plane-crash-in-sky-but-passengers-will-survive

বিমান দুর্ঘটনার কারণে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন বিমানে চড়া নিয়ে। দীর্ঘদিন ধরে গবেষকরা নানাভাবে চেষ্টা চালাচ্ছেন কিভাবে বিমান দুর্ঘটনা কমানো যায়। এবার সত্যিই একটি সুসংবাদ দিলেন ইউক্রেনের ইঞ্জিনিয়াররা।

তারা দাবি করেছেন যে, ভবিষ্যতে বিমান ক্র্যাশ করলেও সেই বিমানের যাত্রীদের কোনো ক্ষতি হবে না, তারা সুরক্ষিত থাকবেন। এমন একটি প্রযুক্তি তাঁরা ইতিমধ্যে বানিয়ে ফেলেছেন বলে দাবি তাদের।

এখন প্রশ্ন হলো কীভাবে বাঁচবেন যাত্রীরা? ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, মাঝআকাশে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে বা অন্য কোনও কারণে বিমান ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিলে, তত্‍‌ক্ষণাত যাত্রীদের কেবিনটি প্লেনের ইঞ্জিন-সহ মূল কাঠামো হতে পৃথক হয়ে যাবে। সেইসঙ্গে খুলে যাবে প্যারাশ্যুট। কেবিনটি শুকনো ডাঙায় হলে একরকম ভাবে ল্যান্ড করবে, আর পানিতে গিয়ে পড়লে যাতে ডুবে না যায়, সেই মোতাবেক ব্যবস্থাও থাকছে।

তারপর, ধীরে সুস্থে যাত্রীরা বিমানের ওই কেবিন হতে বেরিয়ে আসতে পারবেন। দুর্ঘটনার কোনও আঁচ লাগবে না একজন যাত্রীরও।

জানা গেছে, পরিকল্পনা মতো দ্রুত কাজ এগিয়ে চলেছে। ইতিমধ্যে প্রাথমিক পরীক্ষায় তাঁরা সফলও হয়েছেন। আরও ভাঙাগড়া করার পর খুব শীঘ্রই চলে আসছে ইউক্রেনীয় এই বিমানটি। আর তখন বিমানে চড়তে যাত্রীদের আর আতঙ্কগ্রস্থ হতে হবে না!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...