The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নকিয়ার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের দেশের মোবাইল ব্যবহারকারীদের কাছে নকিয়া একটি পরিচিত নাম। অবশেষে নকিয়ার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে এলো!

nokia-c1

স্মার্টফোন বাজারে আসার পূর্বে এই ফিনিশ বহুজাতিক তথ্যপ্রযুক্তি কোম্পানি একচেটিয়াভাবে ‘সেবা’ দিয়ে আসছিলো মোবাইল ফোন ব্যবহারকারীদের। এই ‘সেবা’ ছিল হ্যান্ডসেটটির দীর্ঘস্থায়িতা এবং সুলভ মূল্যে। পরবর্তীতে বাজারে আইফোন ও অ্যান্ড্রয়েডের আবির্ভাবে খুব সময়ের মধ্যে সেই নকিয়াই হয়ে যায় ‘বিপন্নপ্রায়’। এক সময়ের সেই নকিয়াই এবার বাজারে আসছে ‘স্মার্ট’ হয়ে!

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, প্রথমদিকে নকিয়ার দৃষ্টি থাকবে চীনের বাজার। সম্প্রতি নকিয়া ব্র্যান্ডের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল ঘোষণা দিয়েছে যে ১,৬৯৯ ইউয়ান (২৪৬ মার্কিন ডলার) দামে প্রথম নকিয়া স্মার্টফোন আসছে চীনের বাজারে।

২০১৪ সালে মাইক্রোসফটের কাছে নকিয়া তার হ্যান্ডসেট ইউনিটটি বিক্রি করে দেওয়ার পর এই প্রথম বাজারে স্মার্টফোন আনার ঘোষণা দিলো। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে যে, নতুন এই ফোন সেটটি তৈরি করবে তাইওয়ানের বহুজাতিক কোম্পানি ফক্সকন।

এই স্মার্টফোনে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে গুগলের অ্যান্ড্রয়েড। শুরুতে শুধুমাত্র চীনে জেডিডটকমের মাধ্যমে ফোন সেটটি বিক্রি করা হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালে মাইক্রোসফটের সঙ্গে চুক্তির পর স্বল্পমূল্যের ‘মাইক্রোসফট ফোন’ বাজারে আনলেও গত বছর এই ব্যবসা হতে হাত গুটিয়ে নেওয়া হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...