ওবামা বললেন, ‘ট্রাম্প ও আমার মধ্যে একটি বিষয়ে মিল রয়েছে’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বারাক ওবামা এবং নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে কোনো মিল নেই বলে মনে করা হলেও ওবামা বলেছেন, তার সঙ্গে ট্রাম্পের কোনো মিল না থাকলেও একটি বিষয়ে খুব মিল রয়েছে!

obama-said-about-trump

ওবামা বলেছেন, “ট্রাম্প হলেন এমন একজন মানুষ যার আত্মবিশ্বাসের কোনো ঘাটতি নেই”। রবিবার এবিসি নিউজে সরাসরি সম্প্রচারকৃত জর্জ স্টেফানোপোলাস এর সঙ্গে এক সাক্ষাৎকারে এমন কথা বলেন বারাক ওবামা।

ওবামা বলেন, “প্রেসিডেন্ট পদের দায়িত্ব পালনের জন্য এটি পূর্বশর্ত। কিংবা অন্তত যথেষ্ট সংখ্যক নাগরিকের মনে আপনার এই ধরাণা সৃষ্টি করতে হবে যে আপনি সত্যিই দায়িত্বটি পালন করতে পারবেন।”

ওবামা আরও বলেছেন, তবে ট্রাম্পের অতি আত্মবিশ্বাস তার সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। যদি তিনি এই অতি আত্মবিশ্বাসের কারণে নীতিগত ইস্যুগুলোতে বিস্তারিত খোঁজ-খবর না নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করেন। এটি একই সঙ্গে শক্তি ও দুর্বলতাও হতে পারে। আমার ধারণা, বিষয়টি নির্ভর করছে ট্রাম্প কীভাবে বিষয়টি নিয়ে সামনে এগোবেন ঠিক তার ওপর।”

ওবামা বলেন, “এর মধ্যদিয়ে যদি তিনি সজীব দৃষ্টিভঙ্গি অর্জন করেন, তাহলে সেটি মূল্যবান হয়ে উঠতে পারে। তবে এরজন্য আপনি কী জানেন না- তা আপনাকে জানতে হবে। আর সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় এমন লোকদেরকে নিযুক্ত করতে হবে যাদের একই ধরনের অভিজ্ঞতা, ব্যাকগ্রাউন্ড ও জ্ঞান রয়েছে এবং সে সবের ব্যবহার করে ভালো সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারবেন।”

বিজনেস ইনসাইডার বলেছে, বিশেষজ্ঞদের ব্যাপারে ডোনাল্ড ট্রাম্পের নাক সিটকানো মনোভাবের সমালোচনা করে বারাক ওবামা বলেছেন, বিশেষজ্ঞদের সহায়তা ছাড়া সম্ভাব্য সেরা সিদ্ধান্ত গ্রহণ করা কখনও সম্ভব হবে না।”

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...