আপনি সুস্থ কিনা তা ঘুমই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্বাস্থ্য সম্পর্কে আমাদের কোনো ধারণাই থাকে না। কারণ আমরা হিসাব-নিকাশ করে কোনো কিছু করি না। তবে এবার ঘুমই বলে দেবে আপনি সুস্থ কিনা।

নিজের স্বাস্থ্যের যত্ন নিতে কিংবা স্বাস্থ্য ভালো রাখতে ডায়েট, জিম করা নিয়ে আমরা যতোটা মাথা ঘামাই, ঘুমকে কিন্তু ততোটাই অবহেলা করি। অথচ বিশেষজ্ঞরা সুস্থ থাকার জন্য সবচেয়ে বেশি গুরুত্ব দেন ঘুমকেই। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভালো ঘুম যেমন আমাদের স্বাস্থ্য ভালো রাখে তেমনই এতে আমাদের কর্মক্ষমতাও বাড়ে।

বিশেষ করে যাদের অফিসে কাজের শিফট পরিবর্তিত হয় তাদের ক্ষেত্রে ঘুম নানাভাবে বিঘ্নিত হয়ে থাকে। তবে বিশেষজ্ঞরা বলেছেন, ভােলো ঘুম হওয়ার জন্য প্রাথমিক শর্তই হলো ঘুমাতে যাওয়ার নির্দিষ্ট সময় মেনে চলা।

এখন প্রশ্ন হলো কীভাবে বুঝবেন আপনার যথেষ্ট ভালো ঘুম হচ্ছে কিনা? যদি আপনি বিছানায় শোওয়ার ৩০ মিনিটের মধ্যেই ঘুমিয়ে পড়েন এবং রাতে একবারের বেশি ঘুম না ভাঙে তাহলে আপনাকে বুঝতে হবে অভ্যাস ভালো ও স্বাস্থ্যকর ঘুম হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশলান স্লিপ ফাউন্ডেশন (এনএসএফ) হতে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, যতোক্ষণ আপনি বিছানায় শুয়ে থাকবেন তার ৮৫% সময় যদি টানা ঘুম হয় ও মাঝ রাতে ঘুম ভেঙে গেলে ২০ মিনিটের মধ্যে যদি আবার ঘুমিয়ে পড়তে পারেন, তাহলেই ঘুম আপনার স্বাস্থ্যে ভালো প্রভাব ফেলবে।

আর ঘুম কম হলে কী কী সমস্যা হতে পারে সে বিষয়ে গবেষকরা জানিয়েছেন, ঘুম কম হলে মেজাজ হারানো, হার্টের সমস্যা, অবসাদ, মোটা হয়ে যাওয়া এমন কি হঠাৎ দুর্বল হয়ে পড়ার মতো সমস্যাও হতে পারে।

এনএসএফ-এর সাম্প্রতিক স্লিপ হেলথ ইনডেক্স বলেছে, সারাবিশ্বের ২৭ শতাংশ মানুষের বিছানায় শোওয়ার পর ঘুম আসতে ৩০ মিনিটের বেশি সময় লেগে যায়। তাই বাড়ছে স্লিপ ডিজঅর্ডারের সমস্যা।

কেনো বর্তমান প্রজন্ম এতো বেশি স্লিপ ডিজঅর্ডারের শিকার? মূলত অতিরিক্ত স্ট্রেস এবং টেকনোলজি নির্ভরশীলতাই এর কারণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে নিজেদের ঘুমের মান পরীক্ষা করতে টেকনোলজির সাহায্য নিতে বলেছেন বিশেষজ্ঞরা।

এই সমস্যা সমাধানে স্লিপ টেকনোলজি ডিভাইস তৈরি করেছেন মার্কিন গবেষকরা। ঘুমের সময় যদি এই গ্যাজেট পরে নেওয়া হয় কিংবা খাটের পাশের টেবিলে রাখা হয়, তাহলে এই গ্যাজেটই বলে দেবে আপনি কতোক্ষণ ঘুমিয়েছেন, কতোক্ষণ সময় গভীর ঘুম হয়েছে, কতোক্ষণ সময় হালকা ঘুম হয়েছে, কতোবার ঘুম ভাঙছে এবং আবার ঘুমিয়ে পড়তে আপনার কতোক্ষণ সময় লাগছে। সম্প্রতি স্লিপ হেলথ জার্নালে এই গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়। তথ্যসূত্র: আনন্দবাজার

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...