The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দক্ষিণ এশিয়ার মধ্যে ‘সব চেয়ে সুখী’ দেশ পাকিস্তান: দ্বিতীয়তে বাংলাদেশ!

পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে সুখী দেশের তালিকায় এবার স্থান পেয়েছে শান্তির দেশ হিসেবে খ্যাত নরওয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তানকে সুখী দেশের তালিকায় দেখে অনেকেই আশ্চর্য হবেন। কারণ যে দেশে প্রতিনিয়ত হচ্ছে আত্মঘাতি বোমা বিস্ফোরণের মতো ঘটনা সেই দেশকে কেনো বলা হলো সুখী! তবে তারপরেই রয়েছে দ্বিতীয়তে বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার মধ্যে 'সব চেয়ে সুখী' দেশ পাকিস্তান: দ্বিতীয়তে বাংলাদেশ! 1

পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে সুখী দেশের তালিকায় এবার স্থান পেয়েছে শান্তির দেশ হিসেবে খ্যাত নরওয়ে। অপরদিকে সবচেয়ে কম সুখী দেশ হিসেবে চিহ্নিত হয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশ হিসেবে তালিকায় স্থান পেয়েছে পাকিস্তানের নাম। আর দ্বিতীয়তে রয়েছে বাংলাদেশ।

২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭ প্রকাশ করে। প্রতিবেদনে ১৫৫টি সুখী দেশের ওই তালিকা প্রকাশ করা হয়। বিবিসি অনলাইন এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

যেখানে সুখী দেশের তালিকার ওপরের দিকে জায়গা করে নিয়েছে মূলত ইউরোপের শীতপ্রধান দেশগুলো। অপরদিকে নিচের দিকে স্থান পেয়েছে আফ্রিকা আর মধ্যপ্রচ্যর বিশৃঙ্খল অস্থিতিশীল দেশগুলো। এর মধ্যে অন্যতম হলো সিরিয়া, ইয়েমেন, দক্ষিণ সুদান। সুখী দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর অবস্থান জানার কৌতুহল এই অঞ্চলের মানুষের সব সময় থাকে। তালিকায় দেখা যায় যে, তুলনামূলকভাবে দক্ষিণ এশিয়ার মধ্যে সুখী দেশ হিসেবে বাংলাদেশ হওয়ার কথা থাকলেও বাংলাদেশকে টপকে উপরে উঠে গেছে অস্থির রাজনীতির দেশ পাকিস্তান।!

দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে পাকিস্তান ৮০তম স্থানে থেকেও সবচেয়ে বেশি সুখী দেশ হয়েছে। এরপর ১১০তম স্থান নিয়ে দ্বিতীয় সুখী দেশ হিসেবে রয়েছে বাংলাদেশ। ১২২তম স্থান নিয়ে সুখী দেশ এর তৃতীয় হলো ভারত। তালিকায় নেপালের অবস্থান ৯৯তম, মিয়ানমারর অবস্থান ১১৪তম, শ্রীলঙ্কার অবস্থান ১২০তম। তবে, সবচেয়ে অসুখী দেশ হিসেবে চিহ্নিত হয়েছে ১৪১তম স্থানে থাকা আফগানিস্তান। এই রিপোর্টের জন্য প্রতিবছর ১৫০টি দেশের প্রত্যেকটিতে ১ হাজারেরও বেশি জনগণকে একটি সোজা, আপেক্ষিক প্রশ্ন করা হয়ে থাকে। এবার ১৫৫টি দেশকে নিয়ে করা হয়েছে এই রিপোর্টটি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...