ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বাছাই শুরু

ফ্রান্সে আসন্ন নির্বাচনকে সামনে রেখে তারা প্রায় ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম হলো ফেসবুক। এবার ফেসবুক তাদের প্ল্যাটফর্মে ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করে তা বন্ধ করার পদক্ষেপ নিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেওয়া কিংবা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপও নিতে পারে ফেসবুক কর্তৃপক্ষ।

সাধারণতভাবে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সৌদি আরব এবং অন্যান্য কিছু দেশে ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বেশি খোলা হয়ে থাকে। এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, ফ্রান্সে আসন্ন নির্বাচনকে সামনে রেখে তারা প্রায় ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে। সব অ্যাকাউন্ট নয়, তবে কিছু অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া হবে। ফেসবুকের সিকিউরিটি টিমের সদস্য শবনম শেখ এক ব্লগ পোস্টে বলেছেন যে, ‘ফেসবুকে যখন কেও নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। তবে ভুয়া অ্যাকাউন্টে এসব নিয়ম কোনোভাবেই মানা হয় না। তখন এখান থেকেই স্প্যাম ছড়ায়।’

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা ভুয়া অ্যাকাউন্ট বাছাই করতে শুরু করেছে। আর এখন হতে ফেসবুকে একই পোস্ট বারবার দেওয়া, মেসেজ দিয়ে বিরক্ত করার মতো সন্দেহজনক আচরণও পর্যবেক্ষণ করবে ফেসবুক। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফেসবুকে ভুয়া খবর ছড়ানোয় নির্বাচনে তার প্রভাব পড়ে এমন সমালোচনার মুখেও পড়ে ফেসবুক।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...