The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার এসএসসি’র ফল চ্যালেঞ্জ করেছে আড়াই লাখ শিক্ষার্থী!

আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে বেশিরভাগই ৭৯ ও ৩২ নম্বর পেয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এসএসসি পরীক্ষার ফল চ্যালেঞ্জ করেছে প্রায় আড়াই লাখ শিক্ষার্থী। শিক্ষা বোর্ডগুলোতে প্রায় ৫ লাখ উত্তরপত্র পুনর্নিরীক্ষণ আবেদন জমা পড়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এবার এসএসসি’র ফল চ্যালেঞ্জ করেছে আড়াই লাখ শিক্ষার্থী! 1

জানা যায়, আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে বেশিরভাগই ৭৯ ও ৩২ নম্বর পেয়েছেন। পুনর্নিরীক্ষণ আবেদন আগামী ৩০ মে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে বোর্ড কর্তৃপক্ষর পক্ষ থেকে। নম্বরপত্রের পরিবর্তন হলে কলেজে ভর্তিতেও তা সমন্বয় করা হবে বলে জানা গেছে।

এ বছর এসএসসি পরীক্ষায় গড় পাশের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। মোট পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ শিক্ষার্থী। জিপিএ- ৫ পেয়েছে মোট ১ লাখ ৪ হাজার ৭৬১ পরীক্ষার্থী। তিন ক্ষেত্রেই অন্য বছরের তুলনায় এবার ফলাফল খারাপ হয়েছে এবছর।

এ বিষয়ে বোর্ড কর্তৃপক্ষ বলেছে, জিপিএ পদ্ধতি শুরু হয়েছে ১৭ বছর ধরে। তবে এবারই প্রথম নম্বর দেখানো হয়েছে। সে কারণে, ৭৯ ও ৩২ নম্বর পাওয়া শিক্ষার্থীরা বেশি আবেদন করছেন।

আন্তঃশিক্ষা বোর্ডের তথ্য মতে, এবছর আবেদন জমা পড়েছে ঢাকা বোর্ডে ৫৫ হাজার ৩৩০, কুমিল্লা বোর্ডে ৩০ হাজার ২৪০, রাজশাহী বোর্ডে ১৭ হাজার ৭১৪, সিলেট বোর্ডে ১০ হাজার ৬৮, দিনাজপুর বোর্ডে ৩৭ হাজার ৩৯৭ এবং বরিশাল বোর্ডে আবেদন পড়েছে ২০ হাজার ২৩৯। ৩০ মে দেওয়া হবে পুনর্নিরীক্ষণের ফল। এতে যেসব শিক্ষার্থীর ফরাফলে পরিবর্তন আসবে কলেজ ভর্তির সময় তা সমন্বয় করা হবে বলে আন্ত:শিক্ষা বোর্ড সূত্রে জানানো হয়েছে ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...