পাক-ভারত ফাইনাল আজ: কে হবে চ্যাম্পিয়ন?

ভারতের ক্রিকেট যেনো পাকিস্তানের থেকে একেবারে অন্যদিকে বইছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চির প্রতিদ্বন্দ্বি দুই দল ভারত ও পাকিস্তান। দেশ দুটির রাজনৈতিক অবস্থানের কারণে সব সময় প্রতিদ্বন্দ্বিই ভাবা হয়। আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আজ ফাইনাল খেলায় মুখোমুখি হচ্ছে এই চিরপ্রতিদ্বন্দ্বি দল দুটি। কে হবে চ্যাম্পিয়ন?

ভারত ও পাকিস্তানের ক্রিকেট লড়াই সব সময় জমজমাট। কিন্তু এই শতকের শুরু হতেই পাকিস্তান তাদের ক্রিকেট-ঐতিহ্য ভুলতে বসেছে বলা যায়। এখন যেটা রয়েছে, সেটি হলো নাম স্বর্সস্ব একটি টীম। শক্তির দিক থেকে এক কথায় বলা যায় ভারত অনেক এগিয়ে রয়েছে। তাই আজকের এই লড়াইটি ততোটা জমার কথা নয়। যতোটা প্রতিদ্বন্দ্বি ভাবা হয় ক্রিকেট বিশ্বে বর্তমানে ভারত ও পাকিস্তান আসলে ততোটা প্রতিদ্বন্দ্বিতামূলক হচ্ছে না।

ভারতের ক্রিকেট যেনো পাকিস্তানের থেকে একেবারে অন্যদিকে বইছে। ভারত এখন বেশ ভালো অবস্থানে রয়েছে ক্রিকেট বিশ্বে। তার প্রমাণ তারা দিয়েছে এই আসরেও।

২০০০ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে হারে ভারত। তার ঠিক দুই বছর পরই ট্রফিটা উদ্ধার করে ভারত। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ফাইনালেও খেলে ভারত। এরপর ২০০৭ সালে টি-টোয়েন্টির শিরোপাও পায় দেশটিতে। ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপও জেতে ভারত। এরমধ্যে পাকিস্তানের সাফল্য কেবলমাত্র ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। তাই আজকের খেলাকে ঘিরে জল্পনার পরিমাণ অনেক কমই বলা যায়।

অনেকের মতে, ভারত-পাকিস্তান খেলা খুব একটা জমবে না। কারণ হিসেবে তারা বলেছেন, পাকিস্তান এবার এই আসরে যা খেলা দেখিয়েছে, তাতে ভারতের কাছে তাদের টিকে থাকার কোনই কারণ নাই। তবুও ক্রিকেটকে বলা হয়ে থাকে অনিশ্চয়তার খেলা। তাই কখন কি ঘটে যায় তা সঠিকভাবে বলা মুশকিল। অনেক ভালো দলও অনেক সময় পিছিয়ে পড়ে। যেমন অস্ট্রেলিয়ার মতো দলও এবার প্রথম রাউন্ডেই থেমে গেছে। তাই আজকের খেলায় কি হবে তা আগে থেকে না বলাই ভালো।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...