The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পবিত্র ঈদুল ফিতর: কোথায় কখন ঈদের জামাত

ঈদ মোবারক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় কাল (সোমবার) সারাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। কোথায় কখন ঈদের জামাত তা জেনে নিন।

প্রতিবছরের মতো এবারও দেশের বৃহত্তম ঈদ জামাতটি অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। গতবছর ঈদুল ফিতরে জঙ্গি হামলার পর এবার শোলাকিয়ায় নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ সকাল ১০টায় এই বৃহত্তর জামাত পরিচালনা করবেন।

ঢাকার জামাত

জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ রাজধানী ঢাকার প্রায় ৫ শ স্থানে জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণী পেশার মানুষ এই জামাতে অংশ নেবেন। তবে আবহাওয়া অনুকূলে না থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় হবে ঈদের এই প্রধান জামাতটি।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে হবে ৫টি জামাত। সকাল ৭টা হতে প্রতি এক ঘণ্টা পর পর এই ৫টি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন হতে জানানো হয়েছে।

সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত সকাল ৮টায়। বনানী কেন্দ্রীয় জামে মসজিদে সাড়ে ৮টায় জামাত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টায় এবং ৯টায় দুটি জামাত হবে। এছাড়া সলিমুল্লাহ মুসলিম হলের মাঠ এবং শহীদুল্লাহ হলের লনে সকাল ৮টায় হবে দুটি ঈদের জামাত।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেন্দ্রীয় মসজিদে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাঠে ও গেন্ডারিয়া ঈদ কমিটির ঈদ জামাত হবে ৮টায়।

নীলক্ষেত মরিয়ম বিবি শাহী মসজিদে সাড়ে ৮টা এবং সাড়ে ১০টায়। ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায়, এলিফেন্ট রোড এরোপ্লেন মসজিদে সকাল ৮টায়, নয়াপল্টন জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

দেওয়ানবাগ শরিফের বাবে রহমতে ঈদের জামাত হবে সকাল ৮টা, সাড়ে ৯টা এবং ১০টায় তিনটি ঈদের জামাত। কারওয়ান বাজার আম্বর শাহ শাহী জামে মসজিদে জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।

পুরান ঢাকা: তারা মসজিদ, যাত্রাবাড়ীর ধলপুর নারকেল বাগান মসজিদ ও কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টা এবং ৯টায় দুটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ সাড়ে ৭, সাড়ে ৮ ও সোয়া ৯টায় অনুষ্ঠিত হবে তিনটি জামাত। হাজারীবাগ পার্কে দুটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা এবং ৮টায়।

মোহাম্মদপুর মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় ৮টায় এবং ৯টায় দুটি জামাত, পল্লীমা সংসদ ময়দানে ৭টা ৪৫ মিনিটে একটি জামাত অনুষ্ঠিত হবে।

পশ্চিম আগারগাঁওয়ের দারুল ইমান জামে মসজিদে সকাল ৮টায়, ডেমরার ডগাইরবাজার কবরস্থান ঈদগাহ মাঠে সাড়ে ৮টায়, বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, বাসাবো ছায়াবীথি জামে মসজিদ সকাল ৮টায়, দক্ষিণ বাসাবো বালুর মাঠে সকাল সোয়া ৭টায় এবং সাড়ে ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

মুগদার মদিনাবাগ কেন্দ্রীয় শাহী জামে মসজিদে পৌনে ৮টায়, দক্ষিণ মুগদাবাগ ব্যাংক কলোনীর রসুলবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৭টা এবং সাড়ে ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামে ঈদের জামাত

চট্টগ্রামে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল ৮টায় নগরীর জমিয়তুল ফালাহ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন জামেয়া আহমদীয়া সুন্নিয়ার মুহাদ্দিস সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। একইস্থানে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় জামাত।

চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে নগরীর ৪১টি ওয়ার্ডে ১৬১টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

অপরদিকে বাকলিয়া চট্টগ্রাম সিটি করপোরেশন স্টেডিয়ামে সকাল ৮টায়, লালদীঘি জামে মসজিদে সকাল ৮টা ১০ মিনিটে, জালালাবাদ আরেফিন নগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদে সকাল সোয়া ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

রাজশাহীতে ঈদের জামাত

রাজশাহীতে ঈদুল ফিতরের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় হযরত শাহ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। এই জামাতে ইমামতি করবেন শাহ মখদুম জামিয়া ইসলামিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহাদাৎ আলী।

আবহাওয়া খারাপ থাকলে শাহ মখদুম দরগা মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টায় নগরীর সাহেববাজার বড় রাস্তায় ও টিকাপাড়ায় মহানগর ঈদগাহ ময়দানে একই সময় ঈদ জামাত হবে। রাজশাহী নগরীতে এবার ঈদের ২৫টি স্থানে জামাতের আয়োজন করা হয়েছে।

সিলেটে ঈদের জামাত

সিলেটে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯ টায় শাহী ঈদগাহ ময়দানে। এ জামাতে ইমামতি করবেন বন্দর বাজার জামে মসজিদের ইমাম এবং খতিব মাওলানা কুতুব উদ্দিন।

একই সময় হযরত শাহজালাল (র.) এবং হযরত শাহপরাণ (র.) দরগাহ মসজিদেও ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সিলেট জেলা প্রশাসক কালেক্টরেট মাঠ, সরকারি আলিয়া মাদ্রাসা মাঠ, ডাক বাংলা রোডের নবাবী জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়।

এছাড়া সকাল সাড়ে ৮টায় শাহ মাদানী ঈদগাহে ও সাড়ে ৭টা, সাড়ে ৮টা এবং ৯টায় নগরীর কুদরত উল্লহ জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

খুলনায় ঈদের জামাত

খুলনায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় নগরীর সার্কিট হাউজ ময়দানে। এরপর সকাল ৯টায় অনুষ্ঠিত হবে খুলনা টাউন জামে মসজিদের ঈদ জামাত।

আবহাওয়া প্রতিকূল হলে প্রধান জামাত হবে টাউন জামে মসজিদে সকাল ৮টায়। তারপর সকাল ৯টা এবং ১০টায় আরও দুটি জামাত হবে সেখানে।

আবহাওয়া প্রতিকূল হলে কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি জামাত হবে বলে জানানো হয়েছে।

বসুপাড়া ইসলামাবাদ ঈদগাহ ময়দানে সকাল পৌনে ৮টায় এবং নিউমার্কেট বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

বাগেরহাটে ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে সকাল সাড়ে ৭টা, সোয়া ৮টা এবং ৯টায় তিনচি জামাত হবে।

বরিশালে ঈদের জামাত

বরিশালে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। সিটি মেয়র, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ঈদের নামাজ আদায় করবেন।

এই বিভাগের সবচেয়ে বড় ঈদ জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ৯টায় চরমোনাই দরবার শরীফ ময়দানে।

আরও অনুষ্ঠিত হবে নগরীর জামে কসাই মসজিদে সকাল সাড়ে ৮টা এবং ১০টায়, এবায়েদুল্লাহ জামে মসজিদে ৯টা ও ১০টায়, বায়তুল মোকাররম জামে মসজিদে সকাল ৯টায় ও ১০টায় এবং পুলিশ লাইন্স জামে মসজিদে সাড়ে ৮টায় এবং ৯টায় দুটি করে জামাত অনুষ্ঠিত হবে।

রংপুরের ঈদের জামাত

রংপুরে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। আবহাওয়া খারাপ থাকলে এই জামাত অনুষ্ঠিত হবে কোর্ট জামে মসজিদে দুটি জামাত সকাল সাড়ে ৯টা ও ১০টায়।

এছাড়াও পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ মাঠে সকাল ৭টা ৪৫ মিনিটে, মুন্সীপাড়া ঈদগাহে সকাল সাড়ে ৮টায়, মণ্ডলপাড়া বড় ঈদগাহ এবং দামোদরপুর বড় ময়দানে সাড়ে ৯টায়, পূর্ব শালবন জামে মসজিদে সকাল ৯টায়, সেন্ট্রাল রোড ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায়, কেরামতিয়া জামে মসজিদে সাড়ে ৯টা এবং ১০টায়, রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে সাড়ে ৮টায়, ধাপ স্টাফ কোয়ার্টার জামে মসজিদ মাঠে এবং বুড়িরহাট কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...