এবার আসছে নতুন প্রযুক্তির ব্যাটারিবিহীন মোবাইল!

সম্পূর্ণ ভিন্ন একটি পন্থা বেছে নিয়েছে মোবাইলের প্রয়োজনীয় শক্তি জোগান দেওয়ার জন্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্যাটারি চার্জ দেওয়া আবার কখন চার্জ শেষ হয়ে যাবে সেই চিন্তা, নানা সমস্যা মোবাইল ব্যবহারকারীদের জন্য নিত্যদিনের বিড়ম্বনা। এবার সেই বিড়ম্বনা দূর করতে আসছে ব্যাটারিবিহীন মোবাইল!

আমাদের মোবাইলের চার্জ দ্রুত ফুরিয়ে যায়। ইন্টারনেটে নানা ধরনের সাইট ব্যবহার করার কারণে এমন সমস্যা তৈরি হয়। যে কারণে অনেক সময় মোবাইল বন্ধও হয়ে যায়। তখন পড়তে হয় নানা রকম বিড়ম্বনায়। গবেষকরা দীর্ঘদিন ধরেই প্রচেষ্টা চালিয়ে আসছিলেন এর একটি সমাধান বের করার জন্য। অবশেষে তারা একটি সলুশনও খুঁজে পেয়েছেন ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একদল প্রকৌশলী। তাঁরা তৈরি করেছেন বিশ্বের প্রথম ব্যাটারিবিহীন মোবাইল!

ব্রিটিশ গণমাধ্যম টেকরাডারও বলেছে, প্রকৌশলীদের একটি দল সম্পূর্ণ ভিন্ন একটি পন্থা বেছে নিয়েছে মোবাইলের প্রয়োজনীয় শক্তি জোগান দেওয়ার জন্য। তাঁরা এমনভাবে মোবাইলটির নকশা করেছেন যে মোবাইলটি আশপাশের রেডিও সিগন্যাল কিংবা আলোকতরঙ্গের সাহায্যে নিজেকে চার্জ করে নিতে সক্ষম।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের পল জি এলেন স্কুল অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক ও গবেষণাপত্রের সহলেখক শ্যাম গোল্লাকোটা এ বিষয়ে বলেছেন, ‘আমরা এমন একটি মোবাইল তৈরি করছি, যার শক্তি খরচের পরিমাণ একেবারেই শূন্যের কোঠায়।’

মোবাইলটিতে এমন একটি ডিভাইস ব্যবহার করা হবে, যার দ্বারা মোবাইলের জন্য পরিবেশ হতে প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করবে। আশপাশের রেডিও সংকেত সংগ্রহ করার জন্য ডিভাইসটিতে একটি অ্যান্টেনা থাকার পাশাপাশি সৌরশক্তি সংগ্রহের জন্য চালের মতো ক্ষুদ্র একটি সৌর প্যানেলও বসানো থাকবে। এই কাজ করার জন্য ডিভাইসটির শক্তি খরচ হবে মাত্র ৩ দশমিক ৫ মাইক্রোওয়াট।

ওই গবেষক আরও বলেছেন, ‘এটি এমনই একটি ডিভাইস, যা নিজে খুবই অল্প শক্তি খরচ করবে এবং সেইসঙ্গে গোটা মোবাইলকে চালানোর মতো শক্তিও সরবরাহ করবে। যে কারণে দুটি দিক মাথায় রেখেই আমাদের ডিভাইসটির নকশা করতে হয়েছে।’

উল্লেখ্য, জুলাই এর ১ তারিখে ‘প্রসিডিং মেশিনারি অন ইন্টারঅ্যাকটিভ মোবাইল, ওয়্যারেবল অ্যান্ড ইউবিকুইটাস টেকনোলিজ’ শিরোনামে এক জার্নালে এই সংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...