চলন্ত গাড়ির পিছনে কেন ধাওয়া করে কুকুর? শুনলে আপনিও বিস্মিত হবেন!

গাড়ির পিছনে পিছনে কুকুরের ঘেউ ঘেউ করে তাড়া করার দৃশ্যটা প্রায় সকলেরই চেনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা মাঝে-মধ্যেই দেখে থাকি গাড়ির পেছনে কুকুরের ধাওয়া করার বিষয়টি। তবে কেনো কুকুর গাড়ির পেছনে ধাওয়া করে সেই বিষয়টি শুনলে আপনি সত্যিই বিস্মিত হবেন।

গাড়ির পিছনে পিছনে কুকুরের ঘেউ ঘেউ করে তাড়া করার দৃশ্যটা প্রায় সকলেরই চেনা। প্রতিদিন যাতায়াতে সময় প্রায়শই চোখে পড়ে এমন দৃশ্য। কোনও চলন্ত গাড়ির পিছনে ধাওয়া করছে কুকুর। কখনও একা আবার কখনও দল বেঁধে তাদের দৌড়াতে দেখা যায়। তবে কেনো কুকুর গাড়ির পিছনে এভাবে ধাওয়া করে? গাড়ি দেখলেই কেনো তাদের মেজাজ হারায়? বিষয়টি কিন্তু আমাদের অজানা।

আমরা অনেকেই ভেবে থাকি, গাড়ির গতির সঙ্গে প্রতিযোগিতা করতেই হয়তো তাড়া করে কুকুররা। এটা হয়তো তাদের স্বাভাবিক একটা অভ্যাস। ছোটবেলা হতেই কুকুররা এরকমভাবে দৌড়ের খেলায় মেতে থাকে। সেটাও একটা কারণ হতে পারে। তবে সেটি ভাবলে ভুল হবে। কেনোনা অপর ব্যাখ্যাটিও খুবই মজার ও বিস্ময়কর একটি বিষয়। ব্যাখ্যায় বলা হয়েছে, কুকুররা নাকি নিজেদের এলাকা ভাগ করে রাখে। আস্তানায় ফেরার জন্য চিনে রাখে তার বাসস্থান এবং আশেপাশের এলাকা। তাই চিনে রাখার উপায়টিও অনেকটা অভিনব। প্রস্রাবের গন্ধেই নাকি এলাকা চিনে রাখে কুকুররা। সে কারণে যে এলাকায় তাদের বসবাস সে এলাকার আশেপাশের গাড়ির চাকায় তারা প্রস্রাব করে রাখে। অন্য এলাকা হতে গাড়ি ঢুকলে তখন অচেনা গন্ধ টের পায় কুকুররা। আর তাতেই বুঝতে পারে অচেনা কেও তাদের এলাকায় ঢুকে পড়েছে। আর ঠিক সে কারণেই গাড়ির পিছনে পিছনে নাকি তারা ধাওয়া করে!

কুকুর যে বুদ্ধিমান প্রাণী সেটি আমাদের সকলের জানা। তাই প্রশিক্ষকরা ঠিকঠাক বুঝিয়ে দিলে এই ভুল তারা আর দ্বিতীয়বার কখনও করে না। তবে রাস্তা বা পাড়ার কুকুরের ক্ষেত্রে প্রশিক্ষণের কোনো বালাই নেই। তাই এই কাজটি করতে মূলত তাদেরকেই দেখা যায়। অবশ্য এতে মানুষের উপকার ছাড়া অপকার নেই। কেনোনা এই কারণটি জানা থাকলে, এলাকায় অচেনা কেও যে ঢুকছে তা কুকুরের ধাওয়া করা দেখেই বুঝতে পারবে মানুষ। আর সতর্কবার্তা হিসেবে কুকুরের ডাক তো থাকেই ঘেউ ঘেউ…।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...