আগামী ২১ আগস্ট পূর্ণ সূর্যগ্রহণ

প্রায় ৯৯ বছর পর মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামী ২১ আগস্ট পূর্ণ সূর্যগ্রহণ। এই মহাজাগতিক ঘটনা নিয়ে অধীর আগ্রহ ও কৌতূহল বেড়েছে জ্যোর্তিবিজ্ঞানীদের মধ্যে।

এক সংবাদে বলা হয়েছে, প্রায় ৯৯ বছর পর মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণটি। তাই মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্র ‘নাসা’ এবার পূর্ণ সূর্যগ্রহণটি সরাসরি সম্প্রচার করবে।

তবে খালি চোখে এই সূর্যগ্রহণ দেখতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। কোনও এক্সরে প্লেট নিয়ে কিংবা বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। সূর্যগ্রহণের সময় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ওইদিন কিছুক্ষণের জন্য সন্ধ্যা নামার মতো অন্ধকার নেমে আসবে।

জানা গেছে, এবারের সূর্যগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপ, উত্তরপূর্ব এশিয়া এবং উত্তর-পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশেও দেখা যাবে। তবে এশিয়া হতে এই বিরল দৃশ্য দেখা যাবে না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনার পারদ পড়েছে মার্কিন জ্যোর্তিবিজ্ঞানী মহলে। সর্বশেষ ১৯১৮ সালে এই গ্রহণ দেখা গিয়েছিল। তাই সেই দিক হতে এটি একটি বড় ঘটনা বটে। সেজন্য নাসা এই ঘটনার সরাসরি সম্প্রচারের পাশপাশি ভিডিও করে রাখবে বলে জানানো হয়েছে।

নাসা’র তরফ থেকে বলা হয়েছে, প্রায় ৩৭৫ বছর পর আমেরিকাতে এবার পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। এই ঘটনার নেপথ্যে থাকছে পৃথিবী, চাঁদ এবং সূর্যের একই রেখায় অবস্থান। ৪০ বছর পূর্বেও এই ঘটনা আমরিকার আকাশে দেখা গেলেও সেই গ্রহণ ছিল অর্ধ সূর্যগ্রহণ। তবে আমেরিকাবাসীরা ১৯১৮ সালে ৮ জুন শেষবার পূর্ণ সূর্যগ্রহণ দেখেছিল।

Advertisements
Loading...