The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মোবাইল ফুলচার্জ হবে মাত্র এক ফোঁটা চিনিতে!

এখন এই চিনি দিয়ে মোবাইল চার্জের কথা ভাবতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল চার্জ নিয়ে বিড়ম্বনার যেনো শেষ থাকে না। বিশেষ করে বর্তমান সময়ে ফেসবুক কিংবা ইউটিউবসহ নানা সোস্যাল মিডিয়া ব্যবহারের কারণে মোবাইলে চার্জ নিয়ে সমস্যায় পড়তে হয়। তবে এবার সেই সমস্যা আর থাকবে না। এখন থেকে মোবাইল ফুলচার্জ হবে মাত্র এক ফোঁটা চিনিতে!

মোবাইল ফুলচার্জ হবে মাত্র এক ফোঁটা চিনিতে! 1

মোবাইল চার্জের সমস্যা সমাধানে গবেষকরা দীর্ঘদিন যাবত চেষ্টা চালাচ্ছেন নানাভাবে। তারই ফলশ্রুতিতে নানা রকম প্রযুক্তির উদ্ভাবন করা হচ্ছে। এবার এমনই এক প্রযুক্তি আবিষ্কার করা হয়েছে যা খুবই সহজ পদ্ধতিতে মোবাইল চার্জ করা সম্ভব হবে। ওই পদ্ধতিতে মোবাইল ফুলচার্জ হবে মাত্র এক ফোঁটা চিনিতে!

আমরা এতো দিনও চিনি দিয়ে খাবার বানানোর কথায় চিন্তা করতাম। কিন্তু এখন এই চিনি দিয়ে মোবাইল চার্জের কথা ভাবতে হবে। এবার চিনি দিয়ে মোবাইলও চালানো যাবে! চিনির রস ব্যবহার করে একধরণের ব্যাটারি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি হলো, এই ব্যাটারি একই ওজনের লিথিয়াম ব্যাটারির তুলনায় দশগুণ ভাল কাজ করবে।

জানা গেছে, এই আশ্চর্য বায়ো ব্যাটারি তৈরি করেছেন ভার্জিনিয়া পলিটেকনিক ইনস্টিটিউট অ্যান্ড স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। এই প্রতিষ্ঠানের অধ্যাপক পার্সিভাল ঝাং জানিয়েছেন, একই ওজনের লিথিয়াম ব্যাটারির চেয়ে এই চিনির রস দিয়ে তৈরি ব্যাটারিতে দশগুণ বেশি চার্জ থাকবে। ব্যাটারিটির শক্তি সঞ্চয়কারী ঘনত্ব হলো ৫৯৬ অ্যাম্পিয়াম প্রতি ঘণ্টা।এই নতুন ব্যাটারিতে থাকছে ইলেক্ট্রো বায়ো-কেমিক্যাল যন্ত্রাংশ। এটি মূলত চিনির রস হতে বিদ্যুৎ তৈরি করবে। অর্থাৎ চিনির রস হতে প্রাপ্ত রাসায়নিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করবে। তবে এটি কবে নাগাদ পূর্ণাঙ্গভাবে কার্যকরী করা সম্ভব হবে সে বিষয়ে কিছুই বলা হয়নি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...