এগিয়ে চলেছে ই-কমার্স: বাংলাদেশের জনপ্রিয় ১০ ই-কমার্স প্রতিষ্ঠান

বাংলাদেশে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এখন আর পিছিয়ে নেই

E-commerce. Shopping cart and credit cards on laptop. 3d

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের ই-কমার্স ক্রমেই এগিয়ে চলেছে। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। দেশে তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নের কারণে এটি সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশের জনপ্রিয় ১০ ই-কমার্স প্রতিষ্ঠান নিয়ে রচিত হয়েছে এই প্রতিবেদনটি।


এগিয়ে চলেছে ই-কমার্স

বাংলাদেশে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এখন আর পিছিয়ে নেই। গত কয়েক বছরে সুলভ মূল্যের স্মার্টফোন, ৩জি মোবাইল নেটওয়ার্ক এর বিস্তার, মোবাইল মানি ট্রান্সফারের জনপ্রিয়তা সহ সার্বিক পরিকাঠামোগত উন্নয়নের কারণে ই-কমার্স হয়ে উঠেছে একটি সম্ভাবনাময় ক্ষেত্র। অনলাইনে সেবা দিচ্ছে, এ রকম কয়েকটি প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে গ্রাহকদের পছন্দের তালিকায়।

মানুষের মতামত এর উপর ভিত্তি করে জনপ্রিয় ১০টি ই-কমার্স সাইটের সঙ্গে পরিচিত হওয়া যাক।

Bagdoom.com: ‘এখানেই ডট কম’ এর নতুন পরিচয় – বাগডুম। দৈনন্দিন জীবনে ব্যবহার্য বিভিন্ন পণ্যই হলো এই অনলাইন শপের বিশেষত্ব। দেশের সবচেয়ে বড় অনলাইনে কেনাকাটার জায়গা হয়ে ওঠার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে বাগডুম। দেশি-বিদেশি বিভিন্ন পণ্য এখানে পাওয়া যায় সুলভ মূল্যে, সঙ্গে সারা বছর গ্রাহকদের জন্য আকর্ষণীয় সব অফার তো আছেই!

Pickaboo.com: সব ইলেকট্রনিক পণ্য এক ঠিকানায় নিয়ে এসেছে পিকাবু। নামীদামী ব্র্যান্ডের ইলেকট্রনিক সামগ্রী সরাসরি গ্রাহকের হাতে পৌঁছে দেওয়ার নিশ্চয়তা দিচ্ছে এই প্রতিষ্ঠান। আপনার শপিং অভিজ্ঞতাকে সহজ করতে পিকাবুর বিভিন্ন পেমেন্ট অপশন থেকে বেছে নিতে পারবেন আপনার পছন্দের অপশনটি, যেমন: ক্যাশ-অন-ডেলিভারি, কার্ড-সোয়াইপ-অন-ডেলিভারি এবং অনলাইন পেমেন্ট। ক্রেডিট কার্ডধারীদের জন্য রয়েছে ইন্টারেস্ট বিহীন কিস্তির সুবিধা। পিকাবু থেকে ক্রয় করলে গ্রাহকগণ আরও উপভোগ করতে পারছেন ৩ দিনের প্রোডাক্ট রিটার্ন পলিসি। গ্রাহকদের সন্তুষ্টির কথা মাথায় রেখে নতুন নতুন সেবা যোগ করাই হলো পিকাবুর লক্ষ্য।

Uber: গাড়ির চালক ও যাত্রীদের জন্য এক নতুন দিগন্ত খুলে দিয়েছে উবার। এক দিকে গাড়ির মালিকেরা যেমন সহজে আয় করতে পারছেন, তেমনি যাত্রীদের কষ্ট লাঘব হচ্ছে অনেকখানি। ঢাকার যোগাযোগ ব্যবস্থা ও অর্থনীতিকে আরও সচল করেছে এই সুবিধা। শহরবাসীর জন্য যেকোনো সময়ের পথ চলা হয়ে উঠেছে নিরাপদ এবং সহজ।

Foodpanda: ঘরে বসে রেস্তোরাঁর খাবারের স্বাদ পেতে চান যারা, ফুডপান্ডা তাদের প্রথম পছন্দ। বাংলাদেশ সহ বিশ্বের নানা দেশে গ্রাহকদের জন্য এই ‘ফুড ডেলিভারি’ সেবাটি চালু আছে। ওয়েবসাইটে কয়েক ক্লিকে কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে স্রেফ আঙুলের ইশারায় গ্রাহকদের কাছে পৌঁছে যাচ্ছে পছন্দের খাবার। সহজে খাবার অর্ডার করার এই সুযোগ লুফে নিচ্ছেন ভোজনরসিকেরা।

The mall bd: এটিই বাংলাদেশের প্রথম ই-কমার্স সাইট, যা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে আমদানীকৃত পন্য আপনার দরজায় পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে। আপনার চাহিদা মতো পন্য যদি স্টকে থাকে, তাহলে তা হাতে পাবেন সম্ভাব্য সবচেয়ে কম সময়ের মধ্যে। ঝামেলা ছাড়া কেনাকাটার সুযোগ করে দিতে আছে সরাসরি কিংবা বিকাশের মাধ্যমে পেমেন্টের সুবিধা। আর যেকোনো সমস্যার ক্ষেত্রে অনলাইন কাস্টমার কেয়ার তো আছেই।

Pathao: ঢাকা শহরের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে যেতে এই মুহূর্তে সবচেয়ে সময় এবং অর্থ সাশ্রয়ী সমাধান ‘পাঠাও’। দক্ষ চালকদের মোটরসাইকেলে সওয়ার হয়ে আপনি পৌঁছে যেতে পারেন শহরের যে কোনো প্রান্তে। একমাত্র পাঠাও এর মাধ্যমে আপনি এই যানজট এর শহরেও আশা করতে পারেন ২০ মিনিটের মধ্যে ধানমণ্ডি থেকে বনানী আসার।

Chaldal.com: দৈনন্দিন কেনাকাটার জন্য চালডাল ডটকমকে বলা যায় একটি অনলাইন মুদিদোকান কিংবা কাঁচাবাজার। যানজটে বসে সময় নষ্ট না করে ঢাকাবাসী যেন সহজে কেনাকাটা করতে পারেন, সেটাই এই সাইটটির লক্ষ্য। ডিম, চাল, আলু…এই সামান্য কেনাকাটার জন্যও অনেক সময় লাইনে দাঁড়াতে হয়, অনেকটা পথ পাড়ি দিতে হয়। এত ঝক্কির কী প্রয়োজন? আপনাকে বাজারে যেতে হবে না, বরং চালডাল ডট কম পুরো বাজার পৌঁছে দেবে আপনার দরজায়!

Shohoz.com: দূরের যাত্রাকে সহজ করতে এই বিশেষ ভ্রমণ সেবা চালু করেছে সহজ লিমিটেড। সহজ ডট কমের মাধ্যমে বাস ও লঞ্চের টিকিট কেনা যায় ঘরে বসেই। বাংলাদেশে সহজ ডট কমই প্রথম এই সেবা চালু করে। বিশেষ করে ঈদে ঘরে ফেরার ক্ষেত্রে প্রযুক্তিনির্ভর মানুষের জন্য সহজ ডট কম একটি নির্ভরযোগ্য নাম। এমনকি সিনেমা, খেলা কিংবা বিভিন্ন অনুষ্ঠানের টিকিটও মিলবে এই ওয়েবসাইটে।

Priyoshop.com: প্রিয়শপের যাত্রা শুরু হয়েছিল ২০১৩ সালে। জামা, জুতো, গয়না, ইলেকট্রনিক পণ্য, গৃহস্থালির টুকিটাকি, স্বাস্থ্যসেবা…কী নেই এখানে! ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যকে সামনে রেখে সবার জন্য অনলাইনে কেনাকাটার এক দারুণ সুযোগ করে দিয়েছে প্রিয়শপ। এমনকি বিদেশি বেশ কিছু পণ্যও পাওয়া যায় এই ‘ভার্চুয়াল দোকানে’। প্রিয়শপ বাংলাদেশের বাইরে পন্য ডেলিভারি দেয় না ঠিক, কিন্তু বিশ্বের যে কোনো প্রান্তে বসে এই ওয়েবসাইট থেকে কেনাকাটা করা যায়।

Diaper.com.bd: সদ্য মা-বাবা হয়েছেন যারা, বাচ্চার ডায়াপারের সাইজ মেলাতে যারা হিমশিম খাচ্ছেন, তাদের জন্য সহায় – ডায়াপার ডট কম ডট বিডি। সোনামনির জন্য সঠিক ব্র্যান্ডের, সঠিক সাইজের ডায়াপারটি খুঁজে পাওয়া তো সহজ কথা নয়! অনলাইন স্টোরটি নতুন মা-বাবাকে এই দুশ্চিন্তা থেকে মুক্তি দেবে। চালডাল ডট কমের এই অঙ্গপ্রতিষ্ঠানটি এই ধরণের সামগ্রী বাসায় ডেলিভারি দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...