মার্কিন গবেষণা রিপোর্ট: পুরুষদের থেকে নারীদের মদ্যপানের হার বেশি!

ছেলেদের আগে মেয়েরাই মদ খাওয়া শুরু করে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন এক গবেষণা রিপোর্টে বলা হয়েছে, আমেরিকায় পুরুষদের চেয়ে নারীদের অ্যালকোহল অর্থাৎ মদ্যপানের হার তুলনামূলকভাবে বেশি।

আমেরিকায় পুরুষদের চেয়ে নারীদের অ্যালকোহল অর্থাৎ মদ্যপানের হার তুলনামূলক-ভাবে বেড়েছে উল্লেখ্য করে গবেষণা রিপোর্টটিতে আরও বলা হয়েছে, এখানে ছেলেদের আগে মেয়েরাই মদ খাওয়া শুরু করে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, অ্যালকোহল ব্যবহারের প্রবণতা নিয়ে আমেরিকান গবেষণা প্রতিষ্ঠান ‘জেএএমএ’ প্রায় ৪ লাখ মানুষের ওপর চালানো এক সমীক্ষায় এই তথ্য প্রকাশ করা হয়েছে।

এই গবেষণায় যাদের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে তাদের সবাই ২০০১ হতে ২০০২ এবং ২০১২ হতে ২০১৩ সালের ১৮ বছর বয়সী ও প্রবীণ (বয়সী) মানুষ।

ওই সমীক্ষায় জানা যায় যে, কৈশোরের মাঝামাঝি সময় হতেই মদ্যপান করতে শুরু করে দেয় বেশিরভাগ মেয়ে বা কিশোরী। অপরদিকে সমীক্ষায় দেখা যায়, কিশোররা সাধারণত মদ্যপান শুরুই করে ১৯ বছরের পর হতে। অথচ ২০১৫ সালেও এ চিত্র ছিলো পুরোপুরি উল্টো। তখন ছেলেদের মধ্যেই মদ্য পানের হার ছিল বেশি।

ন্যাশনাল ইন্সটিটিউট অন অ্যালকোহল অ্যাবইউস এন্ড অ্যালকোলিজমের জ্যেষ্ঠ গবেষক যিনি এই গবেষণার প্রধান লেখক ব্রিজট গ্রান্ট বলেছেন, গত দশকে কী পরিমাণে মদ্যপানের ব্যবহার বেড়েছে ও অ্যালকোহল অপব্যবহারের কারণে কোন কোন দুরারোগ্য রোগের সঙ্গে সম্পর্কিত মূলত সেটি খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে এই গবেষণায়।

এই গবেষণায় আরও বলা হয়েছে, মদ্যপানের ক্ষেত্রে শুধু নারীই নয়, সেই সঙ্গে বেড়েছে বয়স্ক, জাতিগত সংখ্যালঘু এমনকি সুবিধা-বঞ্চিতদের মধ্যেও এই হারের মাত্রা বেড়েছে। অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে বেশি রয়েছে আমেরিকায়।

উল্লেখ্য, ১২ মাসব্যাপী পরিচালিত এই গবেষণায় বেরিয়ে এসেছে চরম ঝুঁকিপূর্ণভাবে নারীদের মধ্যে ৫৭ দশমিক ৯ শতাংশ, সংখ্যালঘুদের মধ্যে রয়েছে ৪০ দশমিক ৬ শতাংশ ও প্রবীণদের মধ্যে ৬৫ দশমিক ২ শতাংশ মদ্যপান বেড়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...