‘যুদ্ধের ঝুঁকি’ চীন ও আমেরিকার মধ্যে

মার্কিন সামরিক গবেষণা প্রতিষ্ঠান র‍্যান্ড কর্পোরেশন তার সর্বশেষ প্রতিবেদনে আমেরিকা এবং চীনের মধ্যে সামরিক সংঘাতের প্রবল আশংকা প্রকাশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে যুদ্ধের সম্ভাবনা নিয়ে যখন বিশ্ব ব্যস্ত ঠিক সেই সময় ‘যুদ্ধের ঝুঁকি’ চীন ও আমেরিকার মধ্যে দেখা যাচ্ছে এমন খবর হয়েছে সংবাদের শিরোনাম!

সংবাদ মাধ্যমের এক খবরে জানা গেছে, মার্কিন সামরিক গবেষণা প্রতিষ্ঠান র‍্যান্ড কর্পোরেশন তার সর্বশেষ প্রতিবেদনে আমেরিকা এবং চীনের মধ্যে সামরিক সংঘাতের প্রবল আশংকা প্রকাশ করে বলেছে, যদি সত্যিই তাই হয়, তাহলে হবে মারাত্মক প্রাণঘাতী। এই আশংকা গত কয়েক বছরে অনেকগুণ বেড়ে গেছে।

ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি আরও বলেছে, চীন এবং আমেরিকার মধ্যে সামরিক সংঘাত হলে যেকোনো যুদ্ধের চেয়ে তা হবে অনেক বেশিই প্রাণঘাতী।

এই প্রতিবেদনের বরাত দিয়ে নিউজ উইক এক খবরে বলেছে, “চীনের সামরিক উন্নতি এবং সংস্কার দেশটিকে গুরুত্বপূর্ণ শক্তিতে পরিণত করেছে।”

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, যেসব ইস্যুতে আমেরিকার সঙ্গে চীনের যুদ্ধ হতে পারে তারমধ্যে অন্যতম হলো উত্তর কোরিয়া ইস্যুটি। ১৬ পৃষ্ঠার প্রতিবেদনে আরও বলা হয়েছে- উত্তর কোরিয়ায় মার্কিন হামলা হলে চীন পিয়ংইয়ংকে রক্ষার জন্য অবশ্য সংঘাতে জড়িয়ে পড়বে না, তবে নিজের স্বার্থ রক্ষার জন্য বেইজিং আমেরিকার সঙ্গে যুদ্ধেও জড়াতে পারে। তাছাড়া, দক্ষিণ চীন সাগর ও তাইওয়ানও একটি বড় ইস্যু।

এই খবরটি বিশ্ব পরিমণ্ডলে নতুন করে চিন্তায় ফেলে দিয়েছে। কারণ সাম্প্রতিক সময় উত্তর কোরিয়া ও আমেরিকার বাদানুবাদ এমন এক পর্যায়ে ঠেকেছে, যে কোনো সময় যুদ্ধের দামামা শুরু হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। যা বিশ্ববাসীর কারও জন্যেই সুখকর হবে না।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...