নোকিয়া-৮ ‘স্টার ট্রেকের’ প্রযুক্তি নিয়ে এলো হাতের মুঠোয়

নোকিয়ার আবারও পূর্বের ন্যায় বাজার কব্জায় আনতে চলেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্ব বাজারে আবারও আধিপত্য বিস্তার করতে চলেছে এক সময়ের খ্যাতির শীর্ষে থাকা নোকিয়া। নোকিয়া-৮ ‘স্টার ট্রেকের’ প্রযুক্তি নিয়ে এলো হাতের মুঠোয়।

মোবাইল পণ্যের বাজারে অ্যান্ড্রয়েড ফোনের তোড়ে একচেটিয়া আধিপত্য বজায় রাখা সম্ভব হয়নি নোকিয়ার। তবে তারা আবারও পূর্বের ন্যায় বাজার কব্জায় আনতে চলেছে। পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে ব্যর্থ হওয়ায় তারা বাজার হারিয়েছিল। তবে প্রায় ৫০ বছর ধরে একটি নতুন কাল্টের প্রবর্তন করা টিভি সিরিজ ‘স্টার ট্রেক’ প্রায় ১২ বছরের নিষ্ক্রিয়তার পর আবার ফিরে এসেছে ছোট পর্দায়।

নোকিয়া ফোন ও স্টার ট্রেক সিরিজ স্মার্টফোন টেকনোলজি এবং নেটফ্লিক্স অনলাইন স্ট্রিমিং টেকনোলজির সঙ্গে তাল মিলিয়ে গ্রাহক ও ক্রেতাদের সামনে হাজির হচ্ছে। নিজেদের মৌলিকত্ব বজায় রেখে বিবর্তিত নোকিয়া ও স্টার ট্রেকের মধ্যে আরও কিছু সাদৃশ্যও দেখতে পাচ্ছেন প্রযুক্তিবীদরা।

স্টার ট্রেক-এ দেখানো প্যাড বা Personal Access Display Device (PADD) এর অনুসরণে তৈরি করা হয়েছে নোকিয়া-৮ এর ৫.৩ ইঞ্চির স্ক্রিণ (২৫৬০ x ১৪৪০ পিক্সেল)। এটি করনিগের গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত বলে জানা গেছে।

স্টার ট্রেকের জিওরডির ভিসর যন্ত্রের আদলেই নকিয়া ৮-এ রয়েছে ডুয়েল-সাইট মোড। যেটি দিয়ে ফোন ব্যবহারকারীরা স্প্লিট স্ক্রিণ বা বিভাজিত পর্দায় ফোনটির সামনের ও পিছনের ক্যামেরা একইসঙ্গে ব্যবহার করতে পারবেন। প্রযুক্তিটির নির্মাতারা এর নাম দিয়েছেন ‘বোথি’।

জানা গেছে, নোকিয়া ৮-এ স্টার ট্রেকের আদলে সার্বজনীন অনুবাদ যন্ত্র ও ভিডিও কনফারেন্স মডিউল রয়েছে। যা দিয়ে ফোনটির ক্রেতারা গুগল ট্রান্সলেট, গুগল ডুও ও মিট ব্যবহার করতে পারবেন অনায়াসে। প্রযুক্তিবীদদের ধারণা নতুন এইসব প্রযুক্তি যুক্ত করে নোকিয়া আবারও বাজার ধরার চেষ্টা করছে।

Advertisements
Loading...