The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকে ২৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে

ভুয়া এবং নকল অ্যাকাউন্টের যে সংখ্যা ফেইসবুক আগে ধারণা করেছিল বাস্তবে তার চেয়ে আরও কয়েক কোটি বেশি এমন ভুয়া অ্যাকাউন্ট রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিন যতো গড়াচ্ছে ততোই বাড়ছে ফেসবুকের সদস্য। তবে এসব সদস্যের বেশির ভাগই ভুয়া। নানা নামে এক ব্যক্তি একাউন্ট খুলছেন। সর্বশেষ তথ্যে জানা গেছে, ফেসবুকে বর্তমানে ২৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে।

ফেসবুকে ২৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে 1

ফেইসবুক প্লাটফর্মে ২৭ কোটি ভুয়া কিংবা নকল অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করেছে সামাজিক যোগযোগমাধ্যমটি। ফেসবুক এসব ভুয়া অ্যাকাউন্ট মাঝে মাঝে বন্ধও করা হয়। কিন্তু তারপরও প্রতিরোধ করা যাচ্ছে না এইসব ভুয়া অ্যাকাউন্ট।

শনিবার ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর এক প্রতিবেদনে বলা হয়, ভুয়া এবং নকল অ্যাকাউন্টের যে সংখ্যা ফেইসবুক আগে ধারণা করেছিল বাস্তবে তার চেয়ে আরও কয়েক কোটি বেশি এমন ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। চলতি সপ্তাহেই তৃতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে ফেইসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, “২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে তাদের ২১০ কোটি সক্রিয় গ্রাহকের মধ্যে দুই থেকে তিন শতাংশই অ্যাকাউন্ট ভুয়া এবং অবাঞ্চনীয়। জুলাই মাসে তারা যে ধারণা করেছিল তার চেয়েও এক শতাংশ বেশি।”

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, আরও ১০ শতাংশ অ্যাকাউন্ট হলো আসল গ্রাহকের নকল অ্যাকাউন্ট, আগের প্রান্তিকের ধারণার চেয়ে ৬ শতাংশ বেশি।

প্রায় ১৩ শতাংশ অ্যাকাউন্টই ভুয়া বা নকল। সেই হিসাবে ২১০ কোটি সক্রিয় গ্রাহকের মধ্যে প্রায় ২৭ কোটি অ্যাকাউন্ট ‘অবৈধ’ হিসেবে বিবেচিত হচ্ছে।

ফেইসবুকের পক্ষ হতে বলা হয়, যে ডেটাগুলো ব্যবহার করা হয়েছে তাতে উন্নতির কারণে ভুয়া অ্যাকাউন্ট শণাক্তকরণ খুব সহজ হয়েছে। হঠাৎ করে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা বেড়ে গেছে- তা নয়। তবে এসব ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধের জন্য কাজ করে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...