গুগল ফটোজে ব্যক্তিগত ছবি গোপন রাখবেন যেভাবে

কম্পিউটার কিংবা স্মার্টফোনে ছবি সংরক্ষণের ক্ষেত্রে গুগল ফটোজ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্যক্তিগত ছবি যাতে যে কেও দেখতে না পারে সেজন্য পৃথক একটি অপশন রয়েছে। সেটি না জানার কারণে ছবি নিয়ে আমরা নিরাপদ হতে পারছি না। আজ দেখে নিন গুগল ফটোজে ব্যক্তিগত ছবি গোপন রাখবেন কি করে।

কম্পিউটার কিংবা স্মার্টফোনে ছবি সংরক্ষণের ক্ষেত্রে গুগল ফটোজ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এইসব ছবির নিরাপত্তা নিয়ে অনেক সময় সংশয় থাকতে পারে।

গুগলের এই পরিষেবাটি আসার পর হতে ছবি রাখার স্টোরেজ নিয়ে আর কাওকে ভাবতে হচ্ছে না। এটা স্মার্টফোনের স্টোরেজ ক্ষমতা সম্পূর্ণভাবে অক্ষুণ্ণ রাখে। তাছাড়া সব ছবি একসঙ্গে রাখার ক্ষেত্রেও জুড়ি নেই গুগল ফটোজের। ছবি লোড করার পর তারিখ অনুযায়ী গুগলই সাজিয়ে নেই। যে কারণে বহুদিন পূর্বের ছবিও খুব সহজেই বের করে আনা সম্ভব হয়।

তবে মাঝে মাঝে এমন হয় যে, কিছু ব্যক্তিগত ছবি কিংবা ভিডিও আমরা সবার সামনে উন্মোচন করতে চাই না। যে কারণে সেগুলো গোপন রাখার প্রয়োজনীয়তা রয়েছে। ব্যক্তিগত ছবি অন্য সব ছবি হতে আলাদা রাখার সুযোগ রয়েছে গুগল ফটোজেও। এই সুবিধা ব্যবহারের মাধ্যমে যে কেও তাদের ব্যক্তিগত ছবি গোপন রাখতে পারবেন।

সেজন্য আপনাকে গুগল ফটোজের আর্কাইভ ফিচারটি ব্যবহার করতে হবে। কিভাবে কি করতে হবে এখন জেনে নিন:

প্রথমে ছবি কিংবা ভিডিও গোপন রাখতে গুগল ফটোজ ওপেন করুন। তারপর সেখান থেকে যে ছবি কিংবা ভিডিওটি আপনি গোপন করতে চান সেটি নির্বাচন করুন।

ছবিগুলো নির্বাচনের পর ওপরের ডান পাশের কোণে ৩টি ডট চিহ্নিত অপশনে গেলে আর্কাইভ নামে অপশনটি পাবেন। এখন আর্কাইভ সিলেক্ট করুন। তারপর দেখুন আপনার ব্যক্তিগত ছবি কিংবা ভিডিও অন্যগুলোর হতে পৃথক হয়ে যাবে। পরবর্তীতে আপনি যেকোনো সময় আর্কাইভে গেলেই গোপন করা ছবিগুলো দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েব ব্যবহারকারীদের জন্য গুগল ফটোজের এই আর্কাইভ সুবিধা রয়েছে। তবে সুবিধাটি উপভোগ করতে হলে আপনার গুগল ফটোজের ২ দশমিক ১৫ ভার্সনটির প্রয়োজন পড়বে।

Advertisements
Loading...