রোবো কুকুরের নতুন ভার্সন এলো! [ভিডিও]

এ যেনো কল্পবিজ্ঞানের গল্পের পাতা হতে উঠে আসা কোনও প্রাণীকূল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার রোবো কুকুরের নতুন ভার্সন এলো। এটি হলো বস্টন ডায়নামিক্সের রোবো কুকুর যার নাম ‘স্পট মিনি’। এটিকে বলা যায় কল্পবিজ্ঞানের প্রাণী।

যুগ আধুনিক আসার সঙ্গে সঙ্গে রোবোটিক যুগে সবকিছুই রোবোটিক হয়ে যাচ্ছে। আর তাই মানুষের কাজে-কর্মের অনেক সুবিধা করে দিয়েছে এই আবিষ্কার। নতুন আবিষ্কার হলো রোবো কুকুর। এবার তারই অত্যাধুনিক ভার্সন লঞ্চ করলো একটি সংস্থা।

এক নজরে দেখলে মনে হবে এ যেনো কল্পবিজ্ঞানের গল্পের পাতা হতে উঠে আসা কোনও প্রাণীকূল।

স্পট মিনির লেটেস্ট ভার্সনের ২৪ সেকেন্ডের একটি ভিডিও সম্প্রতি প্রকাশ করেছে বস্টন ডায়নামিক্স নামে একটি সংস্থা। ব্যাটারিচালিত হলুদ রংঙের রোবো কুকুরটিকে ক্যামেরার দিকে চেয়ে চলে যেতে দেখা যাচ্ছে ওই ভিডিতে। তবে তাদের নতুন রোবো কুকুর নিয়ে মুখ খোলেনি সংস্থাটি।

স্পট মিনির প্রথম ভার্সন দেখেই চমকে গিয়েছিল সারা বিশ্ব। নেকেড ডিজাইনের সেই রোবো কুকুরকে নানা কসরত করতে দেখা যায় ভিডিতে। এবার অবশ্য অনেক ছিমছাম করে তোলা হয়েছে এটিকে।

দেখা যায়, হলুদ রঙের প্লাস্টিক প্যানেলে ঢেকে দেওয়া হয়েছে যন্ত্রাংশগুলো। বস্টন ডায়নামিক্সের গবেষণাকে আর্থিকভাবে সাহায্য করছে জাপানি একটি সংস্থা সফ্টব্যাঙ্ক।

বিশেষজ্ঞদের ধারণা, রোবো কুকুরের বাণিজ্যিক উৎপাদনের পথে এগোচ্ছে এই সংস্থাটি। তারা এই রোবো কুকুর নিয়ে নিশ্চয়ই ভবিষ্যত নানা পরিকল্পনাও করছেন।

দেখুন ভিডিওটি

Advertisements
Loading...