The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু! ১৭ ডিসেম্বর কী ঘটবে?

ওইদিন পৃথিবীর অক্ষরেখা হতে মাত্র ২০ লক্ষ মাইল দূরত্ব দিয়ে ভেসে যাবে এই গ্রহাণু ফ্যাথন ৩২০০

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞানীরা বলেছেন পৃথিবীর দিকে ধেয়ে আসছে এক গ্রহাণু! চলতি মাসের ১৭ তারিখে এই গ্রহাণু পৃথিবীর খুব কাছদিয়ে যাবে, এতে ক্ষয়ক্ষতির ভয় পাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা। ১৭ ডিসেম্বর তাহলে কী ঘটবে?

পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু! ১৭ ডিসেম্বর কী ঘটবে? 1

ইতিহাস যা বলে তা হলো, গ্রিক মাইথোলজির ধ্বংসের দেবতা ছিলেন ফেয়থন।যার কীর্তিতে এক সময় প্রায় শেষ হয়ে গিয়েছিল পৃথিবী। ফেয়থনের সেই নামানুসারেই নাম রাখা হয়েছে ফ্যাথন ৩২০০। বলা হয়েছে, চলতি মাসের ১৭ তারিখে এই গ্রহাণুটি পৃথিবীর খুব কাছদিয়ে যাবে। এতে ক্ষয়ক্ষতির ভয় পাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য সান-এর একটি প্রতিবেদনে বলা হয়, ওইদিন পৃথিবীর অক্ষরেখা হতে মাত্র ২০ লক্ষ মাইল দূরত্ব দিয়ে ভেসে যাবে এই গ্রহাণু ফ্যাথন ৩২০০।

রাশিয়ার কান্ট বলটিক ফেডারেল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা একটি ভিডিও প্রকাশ করেছেন। ওই ভিডিওতে ফ্যাথন ৩২০০-কে স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে।

নাসার বিজ্ঞানীদের ধারণা, ফ্যাথন ৩২০০-এর আয়তন বর্তমানে ৫ হতে ৮ কিলোমিটার ব্যাসের হলেও, আদতে তা ছিল আরও অনেক বড়। বেশ কয়েকবার সূর্যের কাছে চলে যাওয়ার কারণে তা ভেঙে ভেঙে ছোট হয়ে গেছে।

উল্লেখ্য, অপরদিকে বিজ্ঞানীরা বলেছেন, ডিসেম্বরের ১৩ এবং ১৪ তারিখ জেমিনিডস উল্কাপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বিজ্ঞানীদের ধারণা, সেই সময় ১০০-এর বেশি উল্কাপাত ঘটবে।

একদিকে ফ্যাথন ৩২০০, অপরদিকে জেমিনিডস উল্কাপাত- এই জোড়া আক্রমণে পৃথিবীর অবস্থা কী হতে পারে তা নিয়ে বেশ শঙ্কায় রয়েছেন বিজ্ঞানীরা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...