জেরুজালেম রক্ষায় সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়েছে ফাতাহ

মুসলিম বিশ্বের পক্ষ হতে ট্রাম্পের এমন সিদ্ধান্ত ইসরাইলিদের দখলকে বৈধতা দেওয়ার চেষ্টা হিসেবেই দেখা হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর হতেই সমগ্র বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে ক্ষোভ-বিক্ষোভ। এবার জেরুজালেম রক্ষায় সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়েছে দেশটির ক্ষমতায় থাকা দল ফাতাহ।

মুসলিম বিশ্বের পক্ষ হতে ট্রাম্পের এমন সিদ্ধান্ত ইসরাইলিদের দখলকে বৈধতা দেওয়ার চেষ্টা হিসেবেই দেখা হচ্ছে। এদিকে ফিলিস্তিনে সোমবারও বিক্ষোভ হয়েছে টানা পঞ্চম দিনের মতো। মুসলিম বিশ্বের বিভিন্ন দেশেও মার্কিন সিদ্ধান্তের বিপক্ষে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বিক্ষোভকারীরা মার্কিন পতাকা পুড়িয়েছে

ইতিমধ্যে লেবাননের রাজধানী বৈরুতে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভে সহিংসতায় আহত হয়েছেন বেশ কিছু বিক্ষোভকারী। জেরুজালেমকে ফিলিস্তিনিদের রাজধানী হিসেবে দাবি করে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে হামাসের ডাকা ‘ইন্তিফাদা’র পর দেশটির ক্ষমতাসীন ফাতাহ দল সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়েছে। স্বাধীনতাকামী এই দলের হাতে এখন ফিলিস্তিনের শাসনক্ষমতা রয়েছে।

ফাতাহ এক বিবৃতিতে বলেছে, প্রতিবাদ অব্যাহত রাখতে হবে। পশ্চিম তীরের যেখানে ইসরাইলি সেনাদের উপস্থিতি পাওয়া যাবে, সেখানেই তাদের মোকাবিলা করতে হবে।

গত বৃহস্পতিবার হতে শুরু হওয়া প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচিতে এ পর্যন্ত দুইজন নিহত এবং সহস্রাধিক আহত হয়েছে। ইসরাইলি আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এই হতাহতের ঘটনাগুলো ঘটেছে।

Advertisements
Loading...