এক বাঙালি বিজ্ঞানীর আবিষ্কার: এক টাকার পেপারই ধরবে কঠিন রোগ!

এক ম্যাজিক পেপার। ওই পেপারে ধরা পড়ছে লিভার বা হার্টের রোগ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক বাঙালি বিজ্ঞানীর আবিষ্কার সকলকে থমকে দিয়েছে। তার আবিষ্কারটি হলো এক টাকার পেপারই ধরবে কঠিন রোগ!

মাত্র এক টুকরো কাগজ; যার দাম মাত্র এক টাকা। তাতেই হয়ে যাবে এক ম্যাজিক। ওই পেপারে ধরা পড়ছে লিভার বা হার্টের রোগ। একাধিক রোগ ধরা পড়বে এই পেপার দিয়ে একটা ছোট্ট টেস্টের মাধ্যমে। রক্তে লাইপাজ এনজাইমের উপস্থিতি রয়েছে কিনা সেটি ধরা পড়বে এই টেস্টে। এমনই এক বায়োসেন্সর পেপার আবিষ্কার করেছেন একজন বাঙালি বিজ্ঞানী উদয় মৈত্র। চিকিৎসা বিজ্ঞানে এই বায়ো সেন্সর একটা বড় ভূমিকা নিতে পারে- সেটিই অধ্যাপক মৈত্রের মূল উদ্দেশ্য। যাতে করে বিভিন্ন রোগের পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে বিশেষ সুবিধা হয়।

বিশেষ করে যে সব প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসার বিশেষ সুবিধা নেই। সেখানে এই ধরনের পেপার খুবই কার্যকরী হবে। এমনটিই মনে করছেন অধ্যাপক উদয় মৈত্র এবং তাঁর সহযোগী ছাত্রী টুম্পা গোরাই। বেঙ্গালুরুর ইনস্টিটিউট অফ সায়েন্সে এই আবিষ্কার করা হয়েছে। বায়োসেন্সর হলো এমন একটি ডিভাইস, যাতে টিস্যু, এনজাইম ইত্যাদি খুব সহজে ধরা পড়ে। বর্তমানে সস্তা ও সুলভ হওয়ায় এর চাহিদাও বেশ বেড়েছে।

বলা হয়েছে যে, মূলত লাইপাজের উপস্থিতি ও পরিমাণ ধরা পড়বে এই পেপারে। লাইপাজ হলো একটি গুরুত্বপূর্ণ এনজাইম, যা কোনও ফ্যাটি খাবারকে ভেঙে দিয়ে সহজপাচ্য করে ফেলে।

এই এনজাইম কম থাকলে একদিকে যেমন হজমের সমস্যা হয়। একইসঙ্গে এই এনজাইম বেশি থাকলে লিভারকে নষ্ট করে দেয়। পেপারের রঙের পরিবর্তন দেখেই ধরা পড়বে এনজাইমের উপস্থিতি।

Advertisements
Loading...