আজ প্রকাশিত হচ্ছে পিএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল

কীভাবে জানা যাবে ফলাফল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেটসহ (জেএসসি) চারটি পাবলিক পরীক্ষার ফল আজ প্রকাশিত হচ্ছে।

আজ (শনিবার) সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফলাফল তুলে দেবেন। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ক্ষুদে শিক্ষার্থীদের ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

বেলা ১২টায় বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি-জেডিসির ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করবেন। দুপুর ২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে তিনি ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন।

দুই মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট হতে ফলাফল জানতে পারবেন। যে কোনো মোবাইল হতে এসএমএস করেও ফল জানা যাবে।

শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেটে ফলাফল জানতে পারবেন। প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ির ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://www.teletalk.com.bd) পাওয়া যাবে।

শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেটে ফলাফল জানতে পারবেন। প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ির ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://www.teletalk.com.bd) পাওয়া যাবে।

কীভাবে জানা যাবে ফলাফল

যে কোনো মোবাইল থেকে DPE লেখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করেও আসবে প্রাথমিকের ফল।

ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।

অপরদিকে জেএসসি-জেডিসির ফল পেতে www.educationboardresults.gov.bd ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ভিজিট করতে হবে।

কীভাবে এসএমএস পাঠাবেন

JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে এসএম করলেও ফলাফল পাওয়া যাবে।

গত ১ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে ১৮ নভেম্বর শেষ হয়। এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ২৪ লাখ ৬৯ হাজার।

অপরদিকে ১৯ হতে ২৬ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩১ লাখ পরীক্ষার্থী অংশ নেয়।

উল্লেখ্য, এ বছর প্রাথমিক-ইবতেদায়ি এবং জেএসসি-জেডিসিতে মোট ৫৫ লাখ ৬৪ হাজার ৮৯৫ জন শিক্ষার্থী অংশ নেয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...