The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা

এ বছর (২০১৭) দেশব্যাপী ২ হাজার ৮৩৪টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি এবং জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (বুধবার) সারাদেশে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

আজ শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা 1

আজ (বুধবার) সারাদেশে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, এ বছর (২০১৭) দেশব্যাপী ২ হাজার ৮৩৪টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি এবং জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর মোট ২৮ হাজার ৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী এই দুটি পরীক্ষায় অংশ গ্রহণ করছে। এরমধ্যে ছাত্র সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন ছাত্র ও ছাত্রী সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।

গত বছরের তুলনায় এই বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫৬ হাজারেরও কিছু বেশি। এজন্য পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে ১০০টি।

এ বছর বাংলাদেশের বাইরে সৌদি আরব, লিবিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন এবং ওমানের মোট ৯টি কেন্দ্রে ৬৫৯ জন শিক্ষার্থী জেএসসি এবং জেডিসি পরীক্ষায় অংশে নিচ্ছে।

এ বছর পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে বাধ্যতামূলক পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হতে হবে বলে জানানো হয়েছে। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন। তাছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই, তারা শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে। এই পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। ৩০ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করা হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...