আজ শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা

এ বছর (২০১৭) দেশব্যাপী ২ হাজার ৮৩৪টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি এবং জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (বুধবার) সারাদেশে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

আজ (বুধবার) সারাদেশে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, এ বছর (২০১৭) দেশব্যাপী ২ হাজার ৮৩৪টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি এবং জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর মোট ২৮ হাজার ৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী এই দুটি পরীক্ষায় অংশ গ্রহণ করছে। এরমধ্যে ছাত্র সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন ছাত্র ও ছাত্রী সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।

গত বছরের তুলনায় এই বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫৬ হাজারেরও কিছু বেশি। এজন্য পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে ১০০টি।

এ বছর বাংলাদেশের বাইরে সৌদি আরব, লিবিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন এবং ওমানের মোট ৯টি কেন্দ্রে ৬৫৯ জন শিক্ষার্থী জেএসসি এবং জেডিসি পরীক্ষায় অংশে নিচ্ছে।

এ বছর পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে বাধ্যতামূলক পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হতে হবে বলে জানানো হয়েছে। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন। তাছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই, তারা শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে। এই পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। ৩০ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করা হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...