‘কুনলং’ নামের উভচর উড়োজাহাজটি আলোড়ন তুলেছে

এজি৬০০ মডেলের এই উড়োজাহাজটি মাটিতে, আকাশে এবং পানিতে চলাচল করতে সক্ষম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘কুনলং’ নামের উভচর উড়োজাহাজটি আলোড়ন তুলেছে। দীর্ঘ ৮ বছরের নির্মাণকাজ শেষে প্রথমবারের মতো উভচর উড়োজাহাজের সফল পরীক্ষা চালিয়েছে চীনের রাষ্ট্রীয় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এভিআইসি।

জানা গেছে, এজি৬০০ মডেলের এই উড়োজাহাজটি মাটিতে, আকাশে এবং পানিতে চলাচল করতে সক্ষম। এই উড়োজাহাজটির নাম রাখা হয়েছে ‘কুনলং’।

চীনের গুয়াংডং প্রদেশে গত রবিবার সকালে উভচর ওই উড়োজাহাজটি জিনওয়ান বিমানবন্দর হতে উড়ে দক্ষিণ চীন সাগরের উপকূল পরিভ্রমণ করে। এই সময় উপস্থিত জনতাকে চীনের জাতীয় পতাকা হাতে উল্লাস করতে দেখা গেছে।

চীনা সংস্কৃতিতে ‘কুনলং’ হলো উচ্চাশার প্রতীক, চীনা ভাষায় বিরাট এক পৌরাণিক মাছকে ‘কুন’ বলা হয় আর লং মানে ‘ড্রাগন’। এভিআইসি এর তৈরি এই উভচর যানটি মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭ মডেলের সমকক্ষ। ৩৯ দশমিক ৬ মিটার দীর্ঘ উড়োজাহাজটিতে রয়েছে ৪টি টার্বোপ্রপ ইঞ্জিন, এটি সর্বোচ্চ ৫৩ দশমিক ৫ টন মালামাল বহনে সক্ষম। সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৫০০ কিলোমিটার গতিতে একটানা ১২ ঘণ্টা উড্ডয়নে সক্ষম এই যানটি। যানটি সর্বোচ্চ ৫০ জন মানুষ বহন করতে সক্ষম। উভচর এই উড়োজাহাজটি মূলত সামরিক প্রয়োজনে ব্যবহারের উপযুক্ত করে তৈরি করা হয়েছে। এটি মূলত অগ্নিনির্বাপণ ও সামুদ্রিক উদ্ধারাভিযানে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

Advertisements
Loading...