বিশ্ব কাঁপাতে আসছে নকিয়া ৮ স্মার্টফোন!

নকিয়া ৮ এর চেহারা প্রকাশ করেছে ফিনিশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নকিয়ার খ্যাতি রয়েছে সর্বত্র। বহু প্রতীক্ষিত নকিয়া ৮ এর চেহারা প্রকাশ করেছে ফিনিশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। এবার বিশ্ব কাঁপাতে আসছে নকিয়া ৮ স্মার্টফোন! নকিয়ার এই ফোনটি নিয়ে বহুদিন ধরে কানাঘুষা চলছিলো।

আগে থেকেই খবর ছড়িয়েছে নকিয়া ৮ স্মার্টফোন নিয়ে। বহু প্রতীক্ষিত সেই নকিয়া ৮ এর চেহারা প্রকাশ করেছে ফিনিশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। নকিয়ার পূর্বের ফোনগুলো ক্রেতাদের ঠিক মনমতো না হলেও এবার চমক দেখাবে এমনটিই আশা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

আগামী মাসে অ্যাপলের নতুন ফোন আইফোন ৮, স্যামসাং এর গ্যালাক্সি নোট ৮ ও নকিয়া তাদের নতুন ফোন বাজারে ছাড়তে চলেছে। সব মিলিয়ে আগামী মাসে প্রযুক্তি দুনিয়ায় ঝড় বইবে বলেই বিশ্বাস করছেন বিশেষজ্ঞরা। নকিয়া ৮ এর দাম ধরা হয়েছে ৫০০ ইউরো। অন্য দুটো ফোনের তুলনায় বেশ কম দাম হবে এই নতুন ফোনটির।

বলা হয়েছে, নকিয়া ৮ স্মার্টফোন ক্রেতাদের উচ্চমানের অডিও-ভিডিও এর চাহিদা মেটাবে। এতে আরও রয়েছে:

৫.৩ ইঞ্চির ডিসপ্লের অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিতে ৪ জিবি র‌্যাম রয়েছে।
৬৪ জিবি ইন্টারন্যাল স্টোরেজ যা চাইলেই ২৫৬ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া সম্ভব হবে।
ডুয়াল সিমের এই স্মার্টফোনে আরও রয়েছে ৩০৯০ এমএএইচ শক্তির ব্যাটারী।
ডুয়াল-সাইট ভিডিও ফিচার।
সোশাল মিডিয়ায় লাইভ স্ট্রিমিং হবে আরও উন্নতমানের।

সামনের ও পেছনের ক্যামেরায় স্প্লিট স্ক্রিণে এই কাজটি করা যাবে। ক্যামেরাগুলোর জন্য বিখ্যাত কার্ল জিস থাকছে ঠিক আগের মতোই।

জানা গেছে, এটি এইচএমডি’র সবচেয়ে হাই-এন্ড ফোন হতে চলেছে। সারাউন্ড সাউন্ড অডিও প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই ফোনটিতে। এটি নকিয়ার নিজস্ব ভার্চুয়াল রিয়েলিটি ক্যামেরা ওজো-তে ব্যবহারের জন্যই বানানো হয়েছে।

নতুন এই স্মার্টফোনটিতে আরও থাকছে, ওয়াই-ফাই, জিপিএস, ইউএসবি ওটিজি, ৩জি ও ৪জি ফোনের সেন্সরগুলিতে কম্পাস ম্যাগনেটোমিটার, প্রক্সিমিটি সেন্সর, এক্সিলারোমিটার, জ্যোরিস্কোপ ও ব্যারোমিটার অন্তর্ভুক্ত থাকছে।

জানা গেছে, ফক্সকনের সঙ্গে জোট বেঁধে যন্ত্রাংশ তৈরি করছে নকিয়া। গত বছর মাইক্রোসফটের নিকট হতে নকিয়ার স্বত্ব কিনে নেয় এইচএমডি গ্লোবাল। ফোনের জগতে একসময় দুনিয়া কাঁপিয়েছে এই নকিয়া। তাদের ধারেকাছেই কেও ছিল না তখন। তবে স্মার্টফোনের জগতে দুনিয়ায় নানা ফোনের সমাগম ঘটে। তবে সুদিন ফেরাতে হলে চমক দেখাতেই হবে নকিয়াকে। নকিয়া আত্মবিশ্বাস থেকেই বলছে, তেমনটাই নাকি ঘটতে চলেছে এবার।

Advertisements
Loading...