হোয়াটস অ্যাপে ডাটা কম খরচ করার উপায় জেনে নিন

এই অ্যাপসটিতে আদান-প্রদান হওয়া ছবি বা ভিডিওগুলো স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের মুঠোফোনে ডাউনলোড হতে থাকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেক সময় দেখি হোয়াটস অ্যাপে প্রচুর ডাটা খরচ হয়ে যায়। কিভাবে এই ডাটা খরচ হয় সেটি আমরা বুঝতেও পারি না। হোয়াটস অ্যাপে ডাটা কম খরচ করার উপায় জেনে নিন।

বর্তমানে ফেসবুক ইন্সটাগ্রাম হোয়াটস অ্যাপ ছাড়া এক মুহূর্তও চলে না। তবে এগুলো ব্যবহার করতে গিয়ে সবথেকে বেশি সমস্যায় পড়তে হয় ডাটা নিয়ে। অনেকেই আছেন যারা নিয়মিত যারা এসব অ্যাপগুলোতেই ফোনে কথা বলে থাকেন, কিংবা ছবি আদান-প্রদান করেন। তাই তাদের কাছে ডাটা-আসলেও একটা চিন্তার বিষয়।

অন্যান্য অ্যাপস নিয়ে চিন্তা করলেও হোয়াটস অ্যাপ নিয়ে আপনার চিন্তা খানিকটা কমিয়ে আনতে পারেন এই লেখাটির ধাপগুলোর অনুসরণ করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক হোয়াটস অ্যাপে কিভাবে ডাটা খরচ কমিয়ে আনবেন।

হোয়াটস অ্যাপে ডাটা বেশি হওয়ার মূল কারণ এই অ্যাপসটিতে আদান-প্রদান হওয়া ছবি বা ভিডিওগুলো স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের মুঠোফোনে ডাউনলোড হতে থাকে বা হয়ে যায়। সে কারণেই বেশি ইন্টারনেট ডাটা খরচ হয়ে যায় ব্যবহারকারীর। তবে আপনি চাইলেই এই অপশনটি বন্ধ করে রাখতে পারেন। এতেকরে আপনার ইন্টারনেট ডাটা বাঁচবে।

কিভাবে এটি করবেন

প্রথমেই অ্যাপসটি চালু করে লগইন করুন। এরপর অ্যাপের উপরে ডান পাশে থাকা ৩টি ডট আইকনে ক্লিক করে সেটিংস অপশনে যেতে হবে। তারপর সেটিংস অপশন চালু হলেই সেখান থেকে ‘data and storage usage’ অপশনে ক্লিক করতে হবে।

তখন নতুন একটি পেইজ চালু হবে। সেখান থেকে ‘media auto-download’ হতে ‘when using mobile data’ তে ক্লিক করে সবগুলো অপশনের টিক চিহ্নগুলো তুলে দিন। তারপর ‘ok’ বাটনে ক্লিক করুন। একই কাজটি করুন ‘when roaming’ অপশনটিতেও।

হোয়াটসঅ্যাপে বার্তা আদান-প্রদানের সময় ডকুমেন্ট, ছবি এবং ভিডিও অটো ডাউনলোড অপশনটি শুধুমাত্র ওয়াইফাই ইন্টারনেট সংযোগে চালু রাখতে পারেন।

যদি আপনি লিমিটেড ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন তাহলে চাইলে ‘When connected on Wi-Fi’’ অপশনে গিয়ে বন্ধ করেও রাখতে পারবেন অটো ডাউনলোডটি। তাহলেই আপনার আর ডাটা খরচ নিয়ে এতো চিন্তা করতে হবে না।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...