The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হোয়াটস অ্যাপ আনতে চলেছে ডেস্কটপে ফোন কলিং সুবিধা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের ক্ষেত্রে জনপ্রিয় প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপ নিজেদের ডেক্সটপ সংস্করণে ফোন কলিং সুবিধা চালুর ঘোষণা দিয়েছে।

হোয়াটস অ্যাপ আনতে চলেছে ডেস্কটপে ফোন কলিং সুবিধা 1

ফেসবুক মালিকানাধীন হোয়াটস অ্যাপ জানিয়েছে যে, অডিও এবং ভিডিও দুই ধরনের ফোন কলই করতে পারবেন ব্যবহারকারীরা।সম্প্রতি এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে জনপ্রিয় এই প্ল্যাটফর্মটি।

তাতে বলা হয়েছে, অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন নিরাপত্তা সুবিধা সম্বলিত এই ফোন কল হবে সম্পূর্ণ নিরাপদ ও গোপনীয়। যে কারণে ব্যবহারকারী বা ফোন কলে উভয় প্রান্তে যে বা যারা থাকছেন তারা ব্যতীত আর কেউই এই ফোন কলের কোনো কিছু শুনতে পারবেন না। এমনকি হোয়াটস অ্যাপ ফোন কলে আড়িও পাতবে না ও অন্য ধরনের কোনো তথ্যও নেবে না।

হোয়াটস অ্যাপ বলছে যে, ২০২০ সালে ব্যবহারকারীরা নিজেদের মধ্যে অডিও ও ভিডিও ফোন কলে প্রচুর পরিমাণে কথা বলেছেন। শুধুমাত্র ৩১ ডিসেম্বর নিউ ইয়ার ইভ এর একদিনে বিশ্বজুড়ে ১ দশমিক ৬ বিলিয়ন অডিও-ভিডিও ফোন কল হয়েছে হোয়াটস অ্যাপ প্ল্যাটফর্মের মাধ্যমে। ব্যবহারকারীদের এই প্রয়োজনীয়তা অনুভব করেই, নিজেদের ডেস্কটপ সংস্করণেও ফোন কল ফিচারস চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

হোয়াটস অ্যাপ আশা প্রকাশ করছে যে, ডেস্কটপ কিংবা ল্যাপটপ কম্পিউটারে বড় আকারের ডিসপ্লে’তে ব্যবহারকারীরা ফোন কলে আরও অনেক বেশি স্বাচ্ছন্দবোধ করবেন। বিশেষ করে দাপ্তরিক মিটিং কিংবা পরিবারের সদস্যদের সঙ্গে ফোন কল আরও বেশি করে উপভোগ করতে পারবেন তারা।

উইন্ডোজ ও ম্যাক উভয় সংস্করণেই ফোন কলিং সুবিধা থাকবে। সেজন্য অপারেটিং সিস্টেম হিসেবে কমপক্ষে উইন্ডোজ ১০ ৬৪ বিট ১৯০৩ ও ম্যাক ওএস ১০ দশমিক ১৩ হতে হবে।

এই বিষয়ে আরও বিস্তারিত এবং হোয়াটস অ্যাপের ডেস্কটপ ভার্সন ডাউনলোড করা যাবে এখান থেকে : https://faq.whatsapp.com/web/voice-and-video-calls/about-desktop-calling

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...