ঘুষ গ্রহণের শাস্তি হলো সড়ক ও স্কুল নির্মাণ!

ঘুষ দিয়ে ঠিকাদারি কাজ পেতে গিয়ে ফেঁসে অবশেষে গেছেন মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালার ৯ ব্যবসায়ী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুষ-দুর্নীতি আমাদের বর্তমান সমাজ ব্যবস্থায় একেবারে ছেয়ে গেছে। নিম্ন শ্রেণী থেকে শুরু করে সর্বোচ্চ মহল পর্যন্ত এখন ঘুষ লেন-দেন হয়ে থাকে। এবার ঘুষ গ্রহণের শাস্তি হিসেবে সড়ক ও স্কুল নির্মাণ করার কথা বলা হয়েছে!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ঘুষ দিয়ে ঠিকাদারি কাজ পেতে গিয়ে ফেঁসে অবশেষে গেছেন মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালার ৯ ব্যবসায়ী। জরিমানা হিসেবে অর্থদণ্ডের পাশাপাশি দেশটিতে বিভিন্ন রাস্তাঘাট ও একটি স্কুল তৈরি করে দেওয়ার রায় দিয়েছেন আদালত। গত বুধবার রয়টার্সের খবরে এই তথ্য দেওয়া হয়।

জাতিসংঘ-সমর্থিত ইন্টারন্যাশনাল কমিশন অ্যাগেইনস্ট ইমপিউনিটি ইন গুয়াতেমালার (সিআইসিআইজি) দেওয়া তথ্য মতে, ওই ৯ ব্যবসায়ীকে এই সাজা দেওয়া হয়েছে।

গত বছর গুয়াতেমালার প্রসিকিউটর অফিস এবং সিআইসিআইজি ওই ব্যবসায়ীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলে।

সিআইসিআইজি এক বিবৃতিতে জানিয়েছে, এই ৯ ব্যবসায়ী সরকারি কাজ দ্রুত পাওয়ার জন্য ঘুষ দিয়েছেন। গুয়াতেমালার ট্রাইব্যুনাল তাদের প্রত্যেককে ৬৭ হাজার ৫০০ মার্কিন ডলার করে জরিমানাও করেছেন। সেইসঙ্গে তাদের একত্র হয়ে অন্তত ৬টি সড়ক মেরামত এবং তৈরি করতে হবে। তাছাড়ও দরিদ্র এই দেশের প্রত্যন্ত এলাকায় একটি স্কুল নির্মাণ করে দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...