গ্রহে ভেসে বেড়ায় বাতকর্মের মতোই দুর্গন্ধ!

ইউরেনাস গ্রহটির গন্ধ পচা ডিমের মতো বা বাতকর্মের মতোই!

Uranus’ Rings. The thin and dark rings of Uranus are made up of dust and ices.

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দুর্গন্ধ এমন একটি জিনিস যার জন্য মাথা খারাপ হওয়ার উপক্রম হয়। ঠিক এমনই বাতকর্মের মতো দুর্গন্ধ ভেসে বেড়ায় গ্রহে!

ট্রেন, বাস কিংবা বদ্ধ ঘরে যদি এমন কোনো গন্ধ বের হয় তাহলে জীবন যেনো নষ্ট হওয়ার মতো অবস্থা হয়। অর্থাৎ বমি বমি ভাব দেখা দেয়। এমন বিস্ফোরণের ঠেলায় নাকেমুখে ইট-বালি-সিমেন্ট চাপা দেওয়ার মতো অবস্থা দাঁড়ায়। মানবদেহ হতে তৈরি প্রাকৃতিক বিস্ফোরণ বাতকর্মের ফলেই এমনটি হয়ে থাকে।

বিবিসি-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন যে, ইউরেনাস গ্রহটির গন্ধ পচা ডিমের মতো বা বাতকর্মের মতোই!

তবে কেনো এই দুর্গন্ধ ইউরেনাসে? বিজ্ঞানীরা বলেছেন, এই গ্রহটির চারপাশ ঘিরে রয়েছে একটি গ্যাসীয় স্তর। এই স্তরের মধ্যে রয়েছে সালফাইড এবং অ্যামোনিয়া। যে কারণে এমন দুর্গন্ধের সৃষ্টি হয়ে থাকে। প্রথমে এই চমকপ্রদ তথ্য প্রকাশিত হয় আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক জার্নাল ‘নেচার অ্যাসট্রোনমি’-তে।

জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন যে, এই নতুন আবিষ্কারের কারণে সৌরজগতের উদ্ভব এবং বিবর্তন সম্পর্কে বিশদ তথ্য পাওয়া সম্ভব হবে। বিজ্ঞানীরা এইসব বিষয়গুলো নিয়ে গবেষণা করছেন। যাতে তারা আরও তথ্য উপাত্ত খুঁজে পান।

Advertisements
Loading...