এবার আবিষ্কার হলো বয়স কমানোর ওষুধ!

বয়স কমানোর জন্য আমরা প্রাণপণ চেষ্টা করে যায়। আমরা যে কোনো মূল্যে দীর্ঘজীবী হতে চায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কে না চান বয়স একটু কমিয়ে রাখতে? বয়স কমানোর জন্য আমরা কতো কিই না করি! কিন্তু এখন থেকে বয়স কমানোর জন্য আর টেনশন করতে হবে না। এবার আবিষ্কার হলো বয়স কমানোর ওষুধ!

বয়স কমানোর জন্য আমরা প্রাণপণ চেষ্টা করে যায়। যখন দেখি অমুক গাছের রস খেলে বয়স কমে, তখন আমরা সেটিই করা চেষ্টা করি। এক কথায় আমরা যে কোনো মূল্যে দীর্ঘজীবী হতে চায়। তবে বিষয়টি অবাস্তব হলেও যৌবন ধরে রাখা এখনকার দিনে মোটেও কল্পবিজ্ঞান নয়। বাস্তবেই সম্ভব এবং সেটি বিজ্ঞানের কল্যাণেই সম্ভব। কারণ হলো অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে বয়স কমানোর এমন ওষুধ আবিষ্কৃত হয়েছে। যে ওষুধ খেলে আপনার বয়স সত্যিই কমে যাবে।

বয়স যাতে না বাড়ে অর্থাৎ বয়স ধরে রাখার ওষুধ আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এই ওষুধের ফলে বদলে যেতে পারে মানুষের বেঁচে থাকার এবং মৃত্যুর ধরনও! গবেষকরা এমনটিই দাবি করেছেন।

সম্প্রতি গবেষণা দলের প্রধান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেন ও’ব্রায়েন নতুন এই আবিষ্কারের কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। তিনি জানিয়েছেন, প্রাথমিক যে ফর্মুলাটি পাওয়া গেছে তাতে ৬০ বছর বয়সী দেহের কোষকে ৪০ বছর বয়সী করে ফেলানো সম্ভব! আবিষ্কৃত এই ওষুধের মাধ্যমে ক্যান্সার, হৃদরোগ, কোলেস্টেরল এবং বাতের মতো ডিএনএ পরিবর্তনজনিত রোগও প্রতিরোধ করা সম্ভব হবে বলে দাবি করেছেন তিনি।

গবেষণায় ব্যস্ত অধ্যাপক ড. কেন ও’ব্রায়েন ও তার দল

অধ্যাপক ড. কেন ও’ব্রায়েন জানিয়েছেন, শীঘ্রই এই ওষুধ তৈরি শুরু হবে। আগামী বছর নাগাদ আবিষ্কৃত এই ওষুধটি মানুষের ওপর পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে বলে তিনি জানিয়েছেন। মানুষের উপর চালানো পরীক্ষায় সফল হলে বয়স কমানোর ক্ষেত্রে এক বিস্ময়ক আবিষ্কার হবে নতুন এই গবেষণাটি। গবেষকরা এই গবেষণা নিয়ে বেশ আশাবাদি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...