মশা তাড়াতে আজব এক গাছ আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মশার কামড়ে অস্থির হয়ে পড়ি আমরা সবাই। মশা তাড়াতে কয়েল বা এরোসল স্প্রে করার প্রয়োজন পড়ে। তবে এবার মশা তাড়াতে আজব এক গাছ আবিষ্কার করলেন বিজ্ঞানীরা।

strange one tree

মশার জ্বালায় অস্থির হয়ে উঠা যাতে না লাগে সেজন্য আবিষ্কৃত এই গাছটি আপনি মশা তাড়াতে ব্যবহার করতে পারবেন। কারণ হলো মশার কামড়টাই শুধু বিরক্তিকর তা নয়, তারউপর মশার কামড়ে ভয়ঙ্কর সব রোগ-বালাই হতে পারে। ম্যালেরিয়া, জিকা ভাইরাসসহ নানা রকম ভয়ংকর রোগ ছড়াচ্ছে এই মশা।

আমরা মশা তাড়াতে কোনও গাছের কথা কখনও শুনিনি। তবে এবার সত্যিই এক আজব গাছ আবিস্কার করেছেন মার্কিন বিজ্ঞানীরা। এই গাছটির নাম সাইট্রনেলা খুব সহজেই গাছটি বাড়ির বারান্দায় অথবা ব্যালকনিতে টবের মধ্যেও লাগাতে পারেন। খুব বেশি পানি কিম্বা সারেরও দরকার পড়ে না। এই গাছ বেঁচেও থাকে অনেক বছর ধরে।

আবিষ্কৃত এই গাছটি হতে একধরণের সুগন্ধি বের হয় যা মশাদের একেবারেই অপছন্দ। এই গন্ধ পেলেই মশারা এই গাছের ত্রিসীমানায় ঘেষতে চায় না- পালিয়ে বাঁচে। গাছটি খরা প্রতিরোধেও কাজে আসে বলে জানা গেছে।

এই ধরনের মাত্র ৬/৭ টি গাছ, এক একর জায়গাকে মশা মুক্ত রাখতে সক্ষম। সুতরাং মশার জ্বালায় যারা অতিষ্ঠ হয়ে রয়েছেন তারা দু’তিনটি সাইট্রনেলা গাছ বাড়ীর চারদিকে কিম্বা ফ্ল্যাটের ব্যালকনিতে লাগিয়ে রাখতে পারেন। তবে, মুশকিলও রয়েছে। এই গাছ আমাদের দেশেও পাওয়া যাচ্ছে। আপনার আশে-পাশের নার্সারিতে খোঁজ নিলে হয়তো পেয়ে যাবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...