ইমরান খানের প্রতিদ্বন্দ্বী শতবর্ষী এক নারী!

পাকিস্তানের বিগত কয়েক বছরের রাজনীতিতে বেশ আলোচিত নাম ইমরান খান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তানের রাজনীতিতে ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে। জাতীয় নেতাদের একের পর এক নাগরিকত্ব বাতিল করা হচ্ছে দেশটিতে। এমন অবস্থায় দেশটির জাতীয় ও প্রাদেশিক নির্বাচন হবে ২৫ জুলাই। নির্বাচনে ইমরান খানের প্রতিদ্বন্দ্বী শতবর্ষী এক নারী!

পাকিস্তানের রাজনীতিতে ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে। জাতীয় নেতাদের একের পর এক নাগরিকত্ব বাতিল করা হচ্ছে। এমন অবস্থায় দেশটির জাতীয় ও প্রাদেশিক নির্বাচন হতে চলেছে আগামী ২৫ জুলাই।

পাকিস্তানের বিগত কয়েক বছরের রাজনীতিতে বেশ আলোচিত নাম ইমরান খান। নানা কারণে তিনি নন্দিত এবং নিন্দিতও। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান নির্বাচন করছে খাইবার পাখতুনখাওয়ার বান্নু জেলা হতে। এই আসনে তার প্রতিদ্বন্দ্বী হজরত বিবি নামে এক শতবর্ষী নারী। এই নিয়ে ইমরান সমর্থকরা বেশ চিন্তিত বোধ করছেন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয়ভাবে খুবই সুপরিচিত হজরত বিবি। এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন ইমরানের বিরুদ্ধে। উত্তর ওয়াজিরিস্তান হতে বাস্তুচ্যুত হয়ে প্রায় ১০ লাখ মানুষ বান্নু জেলায় বসবাস করে আসছেন। সীমান্তবর্তী এলাকাটি একসময় তালেবানপন্থী জঙ্গিদের শক্ত ঘাঁটি ছিল। উত্তর ওয়াজিরিস্তানে পাকিস্তান সেনাবাহিনী জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করার পর এসব লোক বান্নু জেলায় চলে আসেন।

এই শতবর্ষী নারী হজরত বিবি তার জেলায় নারী শিক্ষার বিকাশ ঘটাতে চান। তিনি মনে করেন যে, নারীদেরকে শিক্ষিত করে তোলা গেলে বড় পরিসরে ক্ষমতায়ন এবং সমাজে তাদের গ্রহণযোগ্যতা তৈরি করা সম্ভব হবে।

উল্লেখ্য, পাকিস্তানে আসন্ন নির্বাচনে ১‌০ কোটিরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই নির্বাচনে পিএমএল-এন এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের মধ্যে তুমুল লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...