স্বাস্থ্যবান মহিলারা সকালের নাস্তা না করলে ডায়াবেটিস ঝুঁকি বাড়ে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অনেকেই ভাবেন নাখেলেই বুঝি ওজন কমে কিন্তু বেশী ওজনের মহিলারা যদি সকালের নাস্তা না করেন তাহলে তাঁদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। বিশেষজ্ঞরা নতুন এক গবেষণায় এ তথ্য পান।


breakfast-11

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ফেলো এলিজাবেত থমাস বলেন, “ আমাদের গবেষণায় দেখা যায় কেবল একদিন যদি কেউ সকালের নাস্তা না করেন তবে তার শরীরে তীব্র ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। এটা ডায়াবেটিস ঝুঁকি বাড়িয়ে দেয়। একজন মানুষের গ্লুকোজ, ও রক্তে সুগারের পরিমাণ ঠিক রাখতে প্রচুর পরিমাণ ইনসুলিন তৈরি হওয়া দরকার। “

এলিজাবেত থমাস জানান তাঁরা ডায়াবেটিস নাই এমন নয় জন স্থুলকায় মহিলার উপর গবেষণা চালান। তাঁরা এসব মহিলাদের মাসে দুইবার পরীক্ষা করেন, সে প্রেক্ষিতে তাঁরা এ চাঞ্চল্যকর তথ্য পান।

এসব মহিলাদের মাসের প্রথম পরীক্ষার আগে বলে দেয়া হয় সকালের নাস্তা না করতে এবং ২য় পরীক্ষার আগে বলা হয় উলটা তা করতে। এসব নারীদের তিন ঘণ্টার মাঝে প্রতি ৩০ মিনিট পর পর রক্ত পরীক্ষা করে দেখেন তাঁদের শরীরে ইনসুলিন ও গ্লুকোজের পরিমাণ। যে সকল মহিলারা সকালের নাস্তা না করে দুপুরের খাবার খান তাঁদের ক্ষেত্রে দেখা যায় তাঁদের শরীরে ইনসুলিন পরিমাণ কমে গেছে অপর দিকে গ্লুকোজের পরিমাণ বেড়ে গেছে। এভাবেই গবেষক দল দেখতে পান দুই স্বাস্থ্য পরীক্ষার ফলা ফল দুই রকম। যারা সকালের নাস্তা করেননি তাঁদের শরীরে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে যা টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়ায়। আপর দিকে যারা সকালে নাস্তা করেছেন তাঁদের ক্ষেত্রে ইনসুলিন স্বাভাবিক ছিল।

এলিজাবেত থমাস বলেন, “শরীরে ইনসুলিন হরমোনের সম্পূর্ণ বা আপেক্ষিক ঘাটতির কারনে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি পায় এবং এক সময় তা প্রস্রাবের সংগে বেরিয়ে আসে।“

তিনি আরও বলেন আমাদের এই গবেষণা রোগীদের বুঝতে সাহায্য করবে সকালের নাস্তা না করলে শরীরের ক্ষতিকর প্রভাব কি হতে পারে এবং অবশ্যই সকালের নাস্তা পরিহার করা কোন সমাধান নয় বরং স্বাস্থ্যকর ও পরিমিত খাবার গ্রহন করলেই শরীরে ডায়াবেটিস সহ নানান রোগের ঝুঁকি কমে।

তথ্য সূত্রঃ দ্যা ইন্ডিয়ান টাইমস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...