The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্বাস্থ্যগত যে ব্যতিক্রমের কথা আপনি আগে কখনোই জানতেন না

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নিত্য স্বাস্থ্যগত কিংবা মানসিকগত এমন অনেক কিছুই জানি যা আমরা একেবারেই সঠিক ধরে নিই। কিন্তু এই তথ্যগুলোর কিছু ব্যতিক্রম হতে পারে। ভাবতে পারেন যে, এই ব্যতিক্রমটি সঠিক হবে না। মজার বিষয়টি হলো বেশিরভাগ ক্ষেত্রেই এই ব্যতিক্রমগুলোই সঠিক হয়ে থাকে। তবে চলুন এমন সঠিক কিছু ব্যতিক্রম সম্পর্কে জেনে নিই।


hot coffee

একটি ভালো হালকা ঘুমের জন্য এককাপ কফি

শুনতে অবাক লাগছে তাই না? আপনি এককাপ কফি খাচ্ছেন আপনার ঘুমকে দূর করার জন্য কিন্তু সেটি বিকেলের হালকা ঘুমকে আরো বেশি ত্বরান্বিত করে। সাম্প্রতিক জাপানের একটি গবেষণায় দেখা গিয়েছে যে, বেশিরভাগ মানুষ বিকেলের ঘুমকে প্রতিরোধ করার জন্য কফি খেয়ে থাকে কিন্তু তারা দ্রুতই ঘুমিয়ে পড়ে যাকে বলা হয় ক্যাট ন্যাপ। কিন্তু জাপানি গবেষকরা বলছেন এটি ক্যাটন্যাপ নয় কফি ন্যাপ। ২০০ মিলিগ্রাম ক্যাফেইন ২০ মিনিটের ক্যাটন্যাপ আনয়ন করে। আর এই ঘুমের পড়ে তারা যেকোনো ধরনের কাজ খুব ভালোভাবে করতে পারে। কফি খাওয়ার সাথে সাথে ক্যাফেইন ব্রেইনের অ্যাক্টিভিটি আনার জন্য অ্যাডিনোসিনকে নিস্ক্রিয় করে থাকে। কিন্তু এই অ্যাডিনোসিন পুরোপুরি নিস্ক্রিয় করতে প্রায় ২০ মিনিটের মতো সময় লেগে যায়। আর এই সময়টায় অ্যাডিনোসিন বেশ কার্যকর থাকায় ঘুম আসে।

দাঁতের সুস্থতার জন্য খাওয়ার সাথে সাথেই দাত ব্রাশ করবেন না

খাওয়ার পর দাঁত ব্রাশ করা ঠিক নয়। ভাবছেন ভুল বলছি, আসলে খাওয়ার পরপরই দাঁত ব্রাশ করা ঠিক না। কেননা খাওয়ার সময় আমরা এসিডিক ফুড যেমন বিভিন্ন ধরনের ফল, স্পোর্টস ড্রিংক, টমেটো এবং সোডা। এগুলো দাঁতের উপরের এনামেলকে নরম করে ফেলে ফলে এই সময় দাঁত ব্রাশ করলে দাঁতের এনামেল নষ্ট হয়।

খাওয়া কমানোর জন্য খাওয়া খেতে পারেন

আপনি যদি কিছু পরিমাণ কার্বোহাইড্রেট খেয়ে থাকেন তবে তা তেমন ক্ষতি করবে না কিন্তু তা আপনার রক্তে সুগারের পরিমাণ বাড়িয়ে দিবে। কিন্তু এই সকল ক্ষেত্রে আপনার শরীরের এনার্জির পরিমাণ ঠিক রাখতে চাইলে আপনি গ্রহন করতে পারেন প্রোটিনজাতীয় খাবার। এটি আপনার শরীরের সুগারের পরিমাণকে ঠিক রেখে শক্তি বৃদ্ধি করবে।

704606559e1dd42a1e24eb63a7811004 (1)

পানিপুর্ন অবস্থায় পানি খান

পানিপুর্ন অবস্থায় বেশি পানি খাওয়াটা আপনার কাছে ক্ষতিকর মনে হতে পারে। কিন্তু আপনি যদি ডায়েট নিয়ন্ত্রণ করতে চান তবে আপনার পাকস্থলীকে পানিপুর্ন রাখুন। কেননা তা আপনার খাবারের ফাইবারকে দ্রুত দ্রবীভূত হতে সাহায্য করবে।

আপনি যখন ক্লান্ত তখন ব্যায়াম করুন

সারাদিনের অফিসের কাজের পর ব্যায়ামের কথা আপনার কখনোই মাথায় আসবে না। কিন্তু আপনার এই ক্লান্তির পর ৩০ মিনিটের একটি বিরতি নিয়ে যে ব্যায়ামটি করবেন তা আপনার শরীর থেকে ঘাম ঝরাবে বেশি কিন্তু আপনার রক্তপ্রবাহে অক্সিজেনের পরিমাণটি বৃদ্ধি করবে।

মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধির জন্য লিখে রাখুন

আজকাল নানাধরনের প্রযুক্তি গ্যাজেটের কারণে আমাদের লিখে রাখার অভ্যাসটি প্রায় হারিয়ে গিয়েছে। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে যে, কোন একটি বিষয় আপনি অনলাইন গ্যাজেটে লিখে রাখার চেয়ে কাগজে লিখে রাখলে কিংবা অনলাইনে পড়ার চেয়ে কাগজে পড়লে বেশি মনে থাকে।

আপনার সম্পর্কটি ইম্প্রুভ করতে একে অপরের সাথে কম সময় ব্যয় করুন

আপনি যদি নতুন প্রেমে পড়ে থাকেন তবে আপনার জন্য বিশেষ বিজ্ঞপ্তি নিজেদের মধ্যে কম সময় ব্যয় করুন, দুরুত্ত্ব বজায় রাখুন। জানেনই তো দুরুত্ত্ব কাছে টানে। গবেষণায় দেখা গিয়েছে যে, রোমান্টিক বন্ধনে আবদ্ধদের ক্ষেত্রে যতটা নিজেদের মধ্যে সময় ব্যয় করার কথা তার চেয়ে কম ব্যয় করেছেন তাদের সম্পর্কটি বেশি স্থায়ী হয়েছে।

তথ্যসূত্রঃ হাফিংটনপোস্ট

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...