বাসায় তৈরি করুন সুস্বাদু ডিম চিংড়ি এবং টার্কিশ এগ কারি

আমাদের সুস্বাস্থ শরীর বজায় রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম থাকা অপরিহার্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নানা পুষ্টিগুনে ভরা একটি খাদ্য হচ্ছে ডিম। আমাদের সুস্বাস্থ শরীর বজায় রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম থাকা অপরিহার্য। তবে প্রতিদিন একরকমের ডিমের রেসিপি আর ভাল লাগে না। ফলে কিছুদিন পরেই নিয়মিত ডিম খাওয়ার রুচি নষ্ট হয়ে যায় । তাই আজ আমরা আপনারদের সামনে হাজির করেছি ডিমের কিছু ভিন্ন ভিন্ন স্বাদের রেসিপি যা আপনাকে নিয়মিত ডিম খাওয়ার জন্য আগ্রহী এবং লোভনীয় করে তুলবে।

ডিম চিংড়ি

ডিম চিংড়ি তৈরির উপকরণঃ

১। মুরগীর ডিম সেদ্ধ ৬টি
২। এক কাপ ছোট চিংড়ি
৩। মুরগীর মাংসের কিমা ১০০ গ্রাম
৪। বেরেস্তা ১ বাটি
৫। আদা ও রসুন বাটা ৩ টেবিল চামচ
৬। লবণ পরিমাণমতো
৭। ধনে গুড়া ১ চা চামচ
৮। জিড়া গুড়া ১ চা চামচ
৯। বাদাম বাটা দেড় চা-চামচ
১০। কাশ্মিরী মরিচের গুঁড়া আধা চা-চামচ
১১। হলুদ গুঁড়া ১ চা-চামচ
১২। টমেটো পিউরি ১ চা-চামচ
১৩। তেল ৩ টেবিল চামচ
১৪। ঘি ২ টেবিল চামচ এবং

তৈরি প্রণালি:

কড়াইয়ে তেল দিয়ে খোসা ছাড়ানো সেদ্ধ করা ডিমগুলো, সামান্য হলুদ মাখিয়ে অল্প ভেজে তুলে রাখুন। এই তেলেই চিংড়ি হালকা ভেজে তুলে রাখুন। তারপর কড়াইয়ের গরম তেলের মধ্যে মুরগির কিমা দিয়ে অল্প পরিমাণ হলুদ ও রসুন বাটা আর সামান্য লবণ দিয়ে কষিয়ে তুলে রাখুন।

এবার কড়াইয়ের তেলে একে একে বেরেস্তা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, টমেটো পিউরি, হলুদ ও কাশ্মিরী মরিচের গুঁড়া দিয়ে সব একসঙ্গে কষাতে হবে। এই কষানো মসলায় কিমা এবং চিংড়ি দিয়ে আবারও ভালো করে কষাতে হবে। তেল ছেড়ে এলে তার মধ্যে গরম মসলার গুঁড়া দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে। এবার দুই মিনিট অপেক্ষা করুন। তারপর ভেজে রাখা ডিম পরিমাণমতো লবণ মাখিয়ে হালকা আঁচে রান্না করুন। ঝোল ঘন হয়ে এলে ওপর থেকে ঘি দিয়ে একটু নেড়ে দিন। এক-দুই মিনিট হালকা আঁচে রেখে ধনেপাতা কুচি ওপরে দিয়ে নামিয়ে রাখুন। এখন আপনি সুস্বাদু চিংড়ি ডিম পরিবেশন করুন।

টার্কিশ এগ কারি

তৈরির উপকরণঃ

১। সিদ্ধ ডিম ৬টি
২। একটি বড় পেঁয়াজ কুচি
৩। একটি করে লাল, সবুজ, হলুদ ক্যাপসিকাম কুচি ৩টি
৪। টমেটো কুচি ৩ কাপ
৫। রসুন কুচি ৪ কোয়া
৬। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ
৭। জলপাই তেল ৩ টেবিল চামচ
৮। লবণ পরিমাণমত
৯। পুদিনাপাতা সাজানোর জন্য।

তৈরি প্রণালি:

প্রথমে কড়াইয়ে জলপাই তেল দিয়ে গরম করুন। তেল গরম হলে তার মধ্যে পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, গোলমরিচের গুঁড়া এবং লবণ দিয়ে ৫ থেকে ৭ মিনিট ভালো করে নাড়াচাড়া করতে থাকুন।

তারপর কড়াইয়ের মধ্যে একটু জায়গা করে ডিমগুলো ছেড়ে দিন। অনেকটা পোচের মতো দেখতে হবে। আবারও এর ওপর লবণ, গোলমরিচের গুঁড়া, পুদিনাপাতা ছড়িয়ে দিতে হবে। তৈরি হয়ে গেল টার্কিশ এগ কারি। এখন তৃপ্তি সহকারে পরিবেশন করতে পারেন এই মজাদার খাবার।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...