বাসায় তৈরি করুন মাংস ছাড়ায় মুখোরোচক কাবাব

মাংস ছাড়া কাবাব যে এত সুস্বাদু হতে পারে না খেলে ভাবতেই পারবেন না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাবাব খেতে পছন্দ করে না এমন মানুষ খুজে পাওয়া ভার। ছোট-বড় সকলেই কাবাব পছন্দ করে। বাসাতে কাবাব খুব কম তৈরি করা হয়। কোন রেস্টুরেন্ট বা পার্টিতে গেলে কাবাবের দেখা মেলে। সাধারণত কাবাব তৈরি করা হয় মাংস দিয়ে। তবে আজ আমরা মাংস ছাড়ায় এক মজাদার স্বাদের কাবাব তৈরি করব। অনেকেই হয়ত ভাবছেন মাংস ছাড়া কিভাবে কাবাব তৈরি করা যায়? তবে চলুন জেনে নেওয়া যাক মাংস ছাড়ায় কাবাব তৈরির ফর্মুলা।

কাবাব তৈরির উপকরণঃ

১। কাঠালের বিচি ১ কাপ
২। পিঁয়াজ কুচি আধা কাপ
৩। রসুন বাটা ১ চা চামচ
৪। কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ
৫। মরিচ গুঁড়ো ১ চা চামচ
৬। জিরা ১ চা চামচ
৭। গরম মশলা ১ চা চামচ
৮। ধনেপাতা ৩ টেবিল চামচ
৯। বেসন/ বিস্কুটের গুঁড়ো ২ টেবিল চামচ
১০। ডিম ১টা
১১। লবণ স্বাদমতো
১২। পরিমাণ মত ভোজ্য তেল

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে কাঁঠালের বিচির ওপরের সাদা খোসা ছাড়িয়ে ভাল করে সেদ্ধ করতে হবে। তারপর সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে উপরের লালচে খোসা ছাড়িয়ে নিতে হবে। এখন কাঁঠালের বিচিগুলো পাটায় বেটে বা ব্লেন্ডারে ভেঙে নিতে হবে। বাটা বা ব্লেন্ডার করার সময় এর মধ্যে কোন পানি দেওয়া যাবে না।

এখন কাঁঠালের বিচি বাটার সাথে তেল ব্যতীত বাকি সব উপকরণ দিয়ে ভালো করে মিক্সড করে নিতে হবে। তারপর সেগুলোকে কাবাবের আকৃতি দিন। যদি কাবাবের আকৃতি দিতে সমস্যা হয় তবে আর একটু বেসন/ বিস্কুটের গুঁড়ো দিয়ে আবার মিক্সড করে নিন। কখনো কাবাব তৈরিতে ময়দা ব্যবহার করবেন না। তাহলে কাবাবের স্বাদ নষ্ট হয়ে যাবে।

এখন কাবাবগুলো ফ্রাইপ্যানে তেল দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেল মজার স্বাদের মাংস ছাড়া কাবাব। এখন সবাইকে সাথে নিয়ে পরিবেশন করুন মজাদার এই খাবার।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...