মদিনা হতে মক্কায় চলবে হাইস্পিড ট্রেন!

এই ট্রেনটি মক্কা-মদিনা ছাড়াও জেদ্দা ও রাবিগ শহরের মধ্যেও দ্রুত যাতায়াত করা সম্ভব হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরবের পবিত্র নগরী মক্কা এবং মদিনার মধ্যে উচ্চগতিসম্পন্ন রেললাইন উদ্বোধন করা হয়েছে গতকাল (বুধবার)। নতুন এই রেল ব্যবস্থায় দুই ঘণ্টার কম সময়ে এক শহর হতে অন্য শহরে যাওয়া যাবে।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, সড়কপথে এই যাত্রায় সময় লাগে এর দ্বিগুণেরও অনেক বেশি। ৪৫০ কিলোমিটার দৈর্ঘ্যের নতুন এই ‘হারামাইন’ রেলপথ ‘সৌদি ভিশন-২০৩০’-এর অন্যতম একটি অংশ।

এই ট্রেনটি মক্কা-মদিনা ছাড়াও জেদ্দা ও রাবিগ শহরের মধ্যেও দ্রুত যাতায়াত করা সম্ভব হবে। জেদ্দা ও মক্কার মধ্যে যাতায়াত করতে মাত্র ২১ মিনিট সময় লাগবে।

জানা গেছে, মক্কার স্টেশনটি পবিত্র কাবা হতে প্রায় ৩ কিলোমিটার দূরে ও মদিনা শহরের স্টেশন কিং আবদুল আজিজ রোডস্থ নলেজ ইকোনমিক সিটিতে (কেইসি) অবস্থিত।

মক্কা, মদিনা ও জেদ্দা সংযোগকারী এই ব্যবস্থায় ট্রেন চালু করতে মোট খরচ হয়েছে ৬০০ কোটি ডলার। এটি মধ্যপ্রাচ্যের অন্যতম একটি বৃহৎ যোগাযোগ প্রকল্প।

জানা গেছে, বছরে এই পথদিয়ে প্রায় ৬ কোটি লোক যাতায়াত করতে পারবে। বাণিজ্যিকভাবে এটি আগামী সপ্তাহ হতে চালু হবে।

সৌদি আরবের যোগাযোগমন্ত্রী নাবিল আল-আমৌদি বলেছেন, ‘মক্কা ও মদিনার মধ্যে যোগাযোগ ব্যবস্থা এখন পূর্বের অন্য যেকোনো সময়ের চেয়ে খুব সহজ এবং দ্রুততর হয়েছে। এইসব ব্যবস্থা প্রবর্তন হলে ভবিষ্যতে যোগাযোগ ব্যবস্থা আরও সহজতর হবে’।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...