তারাসহ সুপার আর্থ এর সন্ধান

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জ্যোতির্বিজ্ঞানীরা তিনটি নতুন গ্রহ চিহ্নিত করেছেন যা Supper Earth হিসাবে ধারণা করা হচ্ছে এবং গ্রহগুলো ত্রয়ী তারা ব্যবস্থার একটি Gliese 667C তারা কে কেন্দ্র করে ঘূর্ণায়মান আছে।


supper planet

তথাকথিত তিনটি সুপার আর্থ, Gliese 667C তারার নিকটে হ্যাবিটাল জোনের কক্ষপথে আছে। অবস্থানটি এমন পর্যায়ে সেখানে সম্ভাব্য তরল পানির থাকার সম্ভাবনা খুবই ক্ষীণ। কেও ই গ্রহ তিনটির বাস্তব অবস্থা সম্পর্কে ধারণা করতে পারছেন না। Gliese 667C পৃথিবী থেকে ২২ আলোক বর্ষ দূরে। পূর্বেকার গবেষণা থেকে জানা যায়, Gliese 667C এর কক্ষ পথগুলোতে তিনটি গ্রহ দ্বারা গঠিত। হ্যাবিটাল জোনে অবস্থিত একটি গ্রহের সাথে পৃথিবীর অনেক সাদৃশ্য লক্ষ্য করা যায়। গ্রহটি পৃথিবী থেকে বড় এবং এর পৃষ্ঠভাগ পৃথিবীর মতন শক্ত কঠিন শিলা দিয়ে গঠিত।

বিজ্ঞানীদের ধারণা হ্যাবিটাল জোন এ অবস্থান এবং পৃথিবীর সাথে প্রচুর অন্তমিল থাকার কারণে এখানে পানির সন্ধান পাওয়া যেতে পারে। এমনকি পাওয়া যেতে পারি বহির্জাগতিক প্রাণের সন্ধান। জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল সিস্টেমটি পুণরায় পর্যেবক্ষণ করে দেখেন এবং গ্রহ তারার সম্পূরক বিষয়টি উত্থাপন করেন।

চিলির এক মান মন্দিরে ৩.৬ মিটার টেলিস্কোপ ব্যবহার করেন গবেষকরা। HARPS – High Accuracy Radial velocity Planet Searcher ব্যবহার করে গ্রহগুলির উপস্থিতি আকার আকৃতি যাচাই করা হয়। HARPS ইন্সট্রুমেন্ট চমৎকার সফলতা দেখায়। Gliese 667C তারাটি সূর্য অপেক্ষা এক তৃত্বীয়াংশ ভরের বামন তারা। Gilese 667C তারার হ্যাবিটাল জোনের মধ্যেই যে তিনটি গ্রহ তথাকথিত সুপার আর্থ অবস্থান করছে এ বিষয়ে গবেষকরা মোটামুটি নিশ্চিত হয়েছেন। নিজস্ব কক্ষপথগুলো ঘুরে আসতে গ্রহগুলোর সময় লাগে যথাক্রমে ২৮, ৩৯ এবং ৬২ দিনের মতন। অনেকটাই আমাদের নিজস্ব সৌরজগতের মতন। হ্যাবিটাল জোন সহ সাতটি গ্রহ সমন্বিত হতে পারে এই তারকা জগতটি।

বিজ্ঞানীরা মনে করছেন, গ্রহ তিনটিতে বর্তমানে প্রাণ এর সন্ধান না পাওয়া গেলেও পরবর্তীতে এখানে প্রাণ ধারণ উপযোগি পরিবেশ তৈরি হতে পারে। শিলা সমৃদ্ধ গ্রহ তিনটিতে তরল পানি অস্তিত্ব প্রমাণ করা যায় নি। তবে বিজ্ঞানীরা নিরাশ করতে চান না। এখনকার পাওয়া তথ্যসমূহ সবই গ্রহের আকৃতি এবং অবস্থান থেকে পাওয়া অনুমান নির্ভর। বলা যায় না বহির্জাগতিক প্রাণের সন্ধান অদূর ভবিষ্যতে মিললেও মিলতে পারে।

তথ্যসূত্র: বিবিসি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...