এখন থেকে টিভিতে খবর পড়বে রোবট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনকে দিন যেনো মানুষের চাহিদা কমে আসছে। শ্রম শক্তি এখন ক্রমেই রূপান্তরিত হচ্ছে প্রযুক্তি শক্তিতে। যেমন রোবট আবিষ্কারের পর থেকে মানুষের অনেক রকম কাজই হচ্ছে রোবট দ্বারা। এমনই একটি খবর হলো এখন থেকে টিভিতে খবর পড়বে রোবট!

প্রযুক্তির উৎকর্ষে মানুষের জীবন যাত্রার মান আরও উন্নত হয়ে উঠছে তবে দিনকে দিন যেনো মানুষের চাহিদা কমে আসছে। শ্রম শক্তি এখন ক্রমেই রূপান্তরিত হচ্ছে প্রযুক্তি শক্তিতে। যেমন রোবট আবিষ্কারের পর থেকে মানুষের অনেক রকম কাজই হচ্ছে রোবট দ্বারা। এমনই একটি খবর হলো এখন থেকে টিভিতে খবর পড়বে রোবট!

এইসব রোবট দেখতে হুবহু মানুষের মতোই। কথাও বলবে যে কোনও নিউজ অ্যাঙ্করের ভঙ্গিতেই। দু:খেরর খবর হলে মুখ ভার করে পড়বে সেই খবর। আবার আনন্দের সংবাদ দেবে হেসে হেসেই। দেখে মনেই হবে না যে ‘তিনি’ আদতে মানুষই নন।

Related Post

জানা গেছে, মানুষের মতো দেখতে রোবটই এবার টিভির খবর পড়বে। চীনে ইতিমধ্যেই তৈরি হয়েছে রোবট নিউজ অ্যাঙ্কর। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর প্রযুক্তির মাধ্যমে কাজ করবে এই রোবট সংবাদ পাঠক।

চীনের সংবাদসংস্থা ঝিংহুয়া ও দেশটির সার্চ ইঞ্জিন কোম্পানি সোগোউ যৌথভাবে তৈরি করেছে পৃথিবীর প্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে চালিত এই নিউজ অ্যাঙ্কর। এমন দু’টি সংবাদ পাঠককে প্রকাশ্যে হাজির করা হয়েছে বিশ্ব ইন্টারনেট সম্মেলনে।

ধারণা করা হচ্ছে যে, এই সংবাদ পাঠক টিভি চ্যানেল চালানোর খরচ অনেকখানি কমিয়ে দেবে। কারণ হলো এরা ২৪ ঘণ্টাই কাজ করতে পারবে। তাছাড়া খুব তাড়াতাড়ি ব্রেকিং নিউজ পড়তে পারবে এই রোবট নিউজ অ্যাঙ্কর।

এই দুই নিউজ অ্যাঙ্করকে চীনা এবং ইংরেজি ভাষায় খবর পড়ার জন্য পারদর্শী করা হয়েছে। অনলাইন, টিভি- সব জায়গাতেই এরা খবর পড়তে পারবে।

চায়না ইন্টারনেট সম্মেলনে যখন এই নিউজ অ্যাঙ্করদের প্রকাশ্যে আনা হয়, তখন একজন রোবট অ্যাঙ্কর বলেন, ‘আমাকে একজন সংবাদ পাঠকের ক্লোন হিসেবে তৈরি করা হয়েছে। আমাকে টিভির সংবাদ পরিবেশনা শেখানো হয়েছে। আমাকে লেখা সামনে দিয়ে দিলে আমি টেলিভিশনের অ্যাঙ্করদের মতোই খবর পড়তে পারি।’

চীন শুধু সংবাদ পাঠকই নয়, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে তারা তাদের পুলিশী ব্যবস্থাকেও ঢেলে সাজাচ্ছে বলে খবর বেরিয়েছে।

This post was last modified on ফেব্রুয়ারী ৬, ২০২০ 2:40 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে