The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কুয়ার তলায় খোঁজ পাওয়া গেছে ২১০০ বছর পুরানো ইতিহাস!

এই ‘টেরাকোটা আর্মি’ই হলো টেরাকোটা স্থাপত্যের নিদর্শন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইতিহাস আমাদের অনেক কিছু জানতে সাহায্য করে। হাজার হাজার বছর আগের ইতিহাস আমরা জানতে পারি পুরোনো কোনো ভবন থেকে। তবে এবার কুয়ার তলায় খোঁজ পাওয়া গেছে ২১০০ বছর পুরানো ইতিহাস!

কুয়ার তলায় খোঁজ পাওয়া গেছে ২১০০ বছর পুরানো ইতিহাস! 1

ইতিহাস আমাদের অনেক কিছু জানতে সাহায্য করে। হাজার হাজার বছর আগের ইতিহাস আমরা জানতে পারি পুরোনো কোনো ভবন থেকে। তবে এবার কুয়ার তলায় খোঁজ পাওয়া গেছে ২১০০ বছর পুরানো ইতিহাস! এটি পাওয়া গেছে চীনে।

এবার এমনই একটি ইতিহাস সামনে উঠে এলো কুয়ার তলায়। সেখানে খোঁজ পাওয়া গেছে সারি সারি সৈনিক! ২১ শত বছর আগেকার পুরনো কুয়ার তলা হতে হদিস পাওয়া গেছে কাঠের এই সেনাদল। মূলত বিশেষভাবে সজ্জিত এই সেনাদলকে বলা হয়ে থাকে ‘টেরাকোটা আর্মি’। এতো বছরের পুরনো কাঠের সেনাবাহিনীর সন্ধান পেয়ে উচ্ছ্বসিত হয়েছেন চীনের প্রত্নতাত্ত্বিকরা।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, মূলত এই ‘টেরাকোটা আর্মি’ই হলো টেরাকোটা স্থাপত্যের নিদর্শন। রথ, পদাতিক সৈন্য, ওয়াচ টাওয়ার ইত্যাদি সবই সাজানো এই প্রত্ন নিদর্শন চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াং-এর নির্মিত। ওই কুয়া প্রথম আবিষ্কার হয়েছিল ২০১৬ সালে।

অনেকের মনেই নানা প্রশ্ন বিদ্যমান। আর তা হলো কেনো প্রাচীন চীনে মাটির নিচে এমনভাবে সেনা সাজানো থাকতো? চীনের অতিত ইতিহাস ঘেঁটে জানা যায়, এর পিছনে রয়েছে মূলত প্রাচীন চীনের ধর্মীয় বিশ্বাস। রাজ পরিবারের কোনো কোনো প্রবীণ সদস্যের কবরে এইভাবে সেনাবাহিনীকে সাজানো হতো। উদ্দেশ্য হলো ওই সেনাবাহিনীই নাকি রাজা ও রাজ পরিবারের সদস্যদের উদ্ধার করবে!

মাটির তলায় থমকে থাকা ওইসব ইতিহাসের টুকরাগুলো থেকে নতুন কোনো তথ্য পাওয়া যায় কি-না, বর্তমানে তার অনুসন্ধানেই ব্যস্ত রয়েছেন চীনের প্রত্নতাত্ত্বিক ও গবেষকরা। তাঁদের বিশ্বাস এগুলো গবেষণা করলে হয়তো অতিত অনেক অজানা ইতিহাস বের হয়ে আসবে, যা সবার অজানা।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন স্থান হতে প্রত্নতত্ব গবেষকরা বিভিন্ন সময় উদ্ধার করেন মমিসহ নানা রকম সামগ্রী। এইসব সামগ্রী থেকে গবেষণা থেকে এক সময় বেরিয়ে আসে ইতিহাসের অনেক অনেক অজানা তথ্য। মূলত ইতিহাস ও কৃষ্টি কালচার মানব সভ্যতারই একটি অঙ্গ। যেমন চীনের এই ‘টেরাকোটা আর্মি’ বা টেরাকোটা স্থাপত্যের নিদর্শন অনেক অজানা ইতিহাসের একটি।

Loading...