হলুদ রংয়ের ফলে যত উপকারিতা

হলুদ রংয়ের সাথে পরিপক্কতার এক অন্যরকম সম্পর্ক রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হলুদ রংয়ের সাথে পরিপক্কতার এক অন্যরকম সম্পর্ক রয়েছে। কোন ফলের রং হলুদ হওয়া মানেই সেটি খাওয়ার জন্য উপযুক্ত হয়ে যাওয়া। কারণ কোন ফলের রং যখন হলুদ রং ধারণ করে, তার মানে হচ্ছে সেটি পেঁকে গেছে। তবে কিছু কিছু ফল রয়েছে যা হলুদ না হয়েও পেঁকে যায়। কোন ফলের রং হলুদ দেখলে আমাদের মন আনন্দে ভরে ওঠে।

সাধারণত আম, কলা, পেঁপে, আনারস, কামরাঙ্গা, লেবু, বাতাবী লেবু ইত্যাদি ফল পাঁকলে হলুদ হয়। এই হলুদ ফলে রয়েছে বায়ো-ফ্লাভোনওয়েড এবং ক্যারোটিনয়েড। আজ আমরা জানবো হলুদ ফল খেলে আমাদের কি কি উপকার হয়।

১। দৃষ্টিশক্তি ঠিক রাখেঃ

হলুদ ফলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকে। এটি আমাদের চোখের নানা সমস্যা সমাধানে ব্যাপক ভূমিকা রাখে। তাই দৃষ্টি শক্তি ভাল রাখতে নিয়মিত হলুদ ফল খেতে হবে।

২। ত্বকের লাবণ্য ধরে রাখেঃ

হলুদ ফলে রয়েছে ভিটামিন সি এবং ই, যা আমাদের ত্বকের লাবণ্যতা ধরে রাখে। শরীরে এই ভিটামিনের অভাব থাকলে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তবে নিয়মিত হলুদ ফল খেলে ত্বক জনিত কোন সমস্যা থেকে অনেকটাই রক্ষা পাওয়া যায়।

৩। রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধিঃ

আমাদের শরীরে প্রতিনিয়ত নানা ধরণের জীবাণু প্রবেশ করছে। ভাইরাস এবং ব্যাক্টেরিয়া জনিত এই জীবাণুগুলো নানা মারাত্মক রোগ সৃষ্টি করতে পারে। হলুদ ফল আমাদের শরীরে রোগ প্রতিরোধক সেল বৃদ্ধি করে। আর রোগ প্রতিরোধক সেল আমাদের শরীরকে নানা ধরণের রোগ থেকে রক্ষা করা।

৪। হাড় ও দাঁত মজবুত করেঃ

হলুদ ফলে বিদ্যমান ভিটামিন ডি এবং ক্যালসিয়াম হাড় ও দাঁতের জন্য খুবই উপকারী। শরীরের প্রতিটি জয়েন্টকে আরো শক্তিশালী করে তোলে। এসব ফল শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে হাড় এবং মাংসপেশীকে আরো কর্মক্ষোম করে তোলে। হাড় এবং মাংসপেশীর পাশাপাশি দাঁতকেও রাখে মজবুত।

৫। হজমে সহায়কঃ

হলুদ ফল মানে পাঁকা অর্থাৎ খাওয়ার জন্য উপযুক্ত। তাই এই ফল আমাদের হজমে অনেক সাহায্য করে। ফলে শরীরে কোষ্ঠকাঠিন্য সৃষ্টি হয় না এবং শরীর থাকে তরতাজা। তাইন কোষ্ঠকাঠিন্য থেকে রক্ষা পেতে এবং হজমে সহায়তা করতে আজ থেকেই পর্যাপ্ত হলুদ রংয়ের ফল খেতে পারেন।

৬। ক্ষত নিরাময়ঃ

হলুদ রংয়ের ফল আমাদের শরীরে নানা ধরণের ক্ষত পূরণে কাজ করে। একটি ফলের পর্যাপ্ত পুষ্টিগুন তখনি পাওয়া যায়, যখন ফলটি পেঁকে যায়। তাই শরীরের ক্ষত নিরাময়ে যে পুষ্টি উপাদান প্রয়োজন তা হলুদ ফলে বিদ্যমান থাকে।

৭। ব্লাড প্রেসার ঠিক রাখেঃ

হলুদ ফলে রয়েছে পর্যাপ্ত ফাইবার যা চর্বি গলাতে এবং ব্লাড প্রেসার ঠিক রাখতে সাহায্য করে। তাই ব্লাড প্রেসার জনিত সমস্যা থেকে রক্ষা পেতে নিয়মিত হলুদ রংয়ের ফল খাওয়া উচিৎ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...