The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার অনুবাদে ছবি দেখাবে অ্যাপ!

যারা নিয়মিত বিভিন্ন দেশে ভ্রমণ করেন তাদের জন্য এই অ্যাপটি সহায়ক হতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচন করা হলো অনুবাদের জন্য নতুন অ্যাপ এক্সপিক। এই অ্যাপটি বাক্য অনুবাদের বদলে ওই সম্পর্কিত ছবি দেখাবে!

এবার অনুবাদে ছবি দেখাবে অ্যাপ! 1

যারা নিয়মিত বিভিন্ন দেশে ভ্রমণ করেন তাদের জন্য এই অ্যাপটি সহায়ক হতে পারে। বিভিন্ন ভাষার শব্দ শনাক্ত করে সহজে বোঝা যায় এমন ছবি দেখানো হবে এর গ্রাহককে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়েছে, কণ্ঠ দিয়েই অনুসন্ধান করা যাবে এক্সপিক-এ। যে কারণে আপনার কী লাগবে তা মুখে বললেই হয়ে যাবে।

ধরুন, আপনার মস্কো এয়ারপোর্টে যেতে ট্যাক্সির প্রয়োজন। তাহলে আপনি অ্যাপটিকে বলুন যে, ‘এয়ারপোর্টের জন্য ট্যাক্সি’। অন্যান্য অনুবাদের অ্যাপ আপনাকে এটি রাশিয়ান ভাষায় অনুবাদ করে তখন দেখাবে। তবে এক্সপিক-এ দেখানো হবে একটি ট্যাক্সি ও একটি এয়ারপোর্টের ছবি। যে কারণে চালককে ছবি দেখালেই তিনি বুঝতে পারবেন আপনার কী প্রয়োজন।

গ্রাহক কী বোঝাতে চাইছেন সেই অনুসারে ছবিগুলো সাজানোও যাবে বলে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অ্যাপটি পরীক্ষা করতে মিররের এক প্রতিবেদক এক্সপিক-এ ইংরেজিতে জিজ্ঞাসা করেন যে, “এখন কয়টা বাজে?” অন্যদিকে কাউন্টারে দাঁড়ানো লোকটি শুধু স্প্যানিশই বোঝেন। এর উত্তরে অ্যাপটিতে তখন প্রশ্নবোধক চিহ্নসহ একটি ঘড়ির ছবি দেখানো হয়। তা দেখে স্প্যানিশ লোকটি খুব সহজেই বুঝতে পেরেছেন তার সময় জানা প্রয়োজন।

গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরে ইতিমধ্যেই বিনামূল্যে উন্মুক্ত করা হয়েছে এই নতুন এক্সপিক অ্যাপটি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...