The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শিশুদের মনোযোগ বাড়াতে সাহায্য করবে যে কৌশলগুলো

শিশুদের সৃজনশীল মেধাকে বিকাশিত করতে হলে অভিভাবকদেরও সৃজনশীল হতে হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শিশুদের পড়ালেখায় মনোযোগ বাড়ানো একটি বড় ধরনের সমস্যা। কারণ তাদের সব কিছু বুঝিয়ে করাটা বেশ কষ্টসাধ্য ব্যাপার। তাই আজ জেনে নিন শিশুদের মনোযোগ বাড়াতে সাহায্য করবে যেসব কৌশল।

শিশুদের মনোযোগ বাড়াতে সাহায্য করবে যে কৌশলগুলো 1

শিশুদের পড়ালেখায় মনোযোগ বাড়ানো একটি বড় ধরনের সমস্যা। কারণ তাদের সব কিছু বুঝিয়ে করাটা বেশ কষ্টসাধ্য ব্যাপার। তাই আজ জেনে নিন শিশুদের মনোযোগ বাড়াতে সাহায্য করবে যেসব কৌশল।

# শিশুর বয়স ৬ বছর হলেই তাকে স্কুলে যাওয়ার অভ্যাস করতে হবে। যেহেতু শিশুরা খেলতে বেশি পছন্দ করে তাই তাকে খেলার ছলেই পড়াতে হবে। খেলতে খেলতে ১ হতে ১০০ শিখিয়ে দিতে পারেন। ছোট ছোট কবিতাও মুখস্ত করাতে পারেন।

# শিশুদের সৃজনশীল মেধাকে বিকাশিত করতে হলে অভিভাবকদেরও সৃজনশীল হতে হয়। শিশুর পড়ার আগ্রহ বাড়ানোর জন্য প্রথম ধাপেই পেনসিল, খাতা, রাবার, স্কেল, ব্যাগ এবং পড়ার টেবিল গুছিয়ে রাখার অভ্যাসে পরিণত করতে হবে। টেবিল সাজিয়ে রাখার কারণ হলো পড়াশোনার টেবিল শিশুর পড়াশোনার আগ্রহ বাড়াতে সাহায্য করে।

# শিশুর পড়ার টেবিলটি অকর্শনীয় হওয়া দরকার। আকর্ষণীয় হলে শিশুদের আগ্রহ বাড়বে পড়ালেখার উপর। তাছাড়া যতোটা সম্ভব শিশুর পড়ার টেবিলটি সব সময় গুছিয়ে রাখার চেষ্টা করুন। এতে তার গুছিয়ে রাখতে শিখবে আপনার শিশুও।

# যেহেতু শিশুরা রঙিন জিনিস পছন্দ করে। তাই ব্যাগ, খাতা এবং নতুন রং পেনসিল বক্স দিতে পারেন। এতে করে পড়ালেখার আগ্রহ বাড়বে শিশুদের।

# স্কুলে যাওয়া-আসা ও পড়ায় মনোযোগ বাড়াতে নতুন ও রঙিন ব্যাগ কিনে দিতে হবে শিশুদের। আবার রঙিন রঙিন খাতা ও নতুন রং পেনসিল বক্স উপহার দিন আপনার শিশুকে। এতে করে তার পড়ালেখার প্রতি আগ্রহ বাড়বে। তাকে বিভিন্ন জিনিসপত্র এঁকে দিন এবং রং করতে সাহায্য করুন। তাতে শিশুর মনোযোগ যেমন বাড়বে তেমনি সে অভিজ্ঞতা অর্জন করবে।

Loading...