The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফোনে আড়িপাতা হলে বুঝবেন কীভাবে?

হঠাৎ খেয়াল করলেন, যতোই চার্জ দিন না কেনো, আপনার মোবাইলটি বেশিক্ষণ চার্জ থাকছে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফোনে আড়িপাতা বিষয়টি দিনে দিনে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে। ফোন ট্যাপ করে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ তথ্যই চুরি করতে পারে। এখন প্রশ্ন হলো ফোনে আড়িপাতা হলে বুঝবেন কীভাবে? জেনে নিন সেই বিষয়টি।

ফোনে আড়িপাতা হলে বুঝবেন কীভাবে? 1

ফোনে আড়িপাতা ব্যবহারকারী হিসেবে যে কোনও সময় বিপদে পড়তে পারেন আপনি। এখন প্রশ্ন হলো কীভাবে বুঝবেন আপনার ফোন ট্যাপ হচ্ছে?

হয়তো আপনি কারও সঙ্গে ফোনে কথা বলছেন। তবে মাঝে মধ্যেই সন্দেহজনক শব্দ শুনতে পাচ্ছেন ফোনের অন্য প্রান্ত হতে। এমন হলে বিষয়টি কখনই হালকাভাবে নেবেন না। এমন হলে ফোন ট্যাপ হওয়ার আশঙ্কা থাকে বহুগুণ বেশি।

আপনার মোবাইলের ব্যাটারি ঠিকঠাকই কাজ করছিল। তবে হঠাৎ খেয়াল করলেন, যতোই চার্জ দিন না কেনো, আপনার মোবাইলটি বেশিক্ষণ চার্জ থাকছে না। তৎক্ষণাৎ বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আপনি কথা বলুন।

আবার মোবাইল ফোন বন্ধ করার সময় কোনও সমস্যা হচ্ছে না তো? ফোন বন্ধ করার চেষ্টা করছেন, তবে তা হচ্ছে না। তাহলে বুঝতে হবে বিষয়টি বেশ সন্দেহজনক। এরকম হলে অবশ্যই সাবধান হন। তাহলে বুঝবেন আপনার ফোন হ্যাকও হতে পারে।

আপনি কী মাঝে-মধ্যেই কোনও সন্দেহজনক এসএমএস পাচ্ছেন? বা আপনার ফোন মাঝে মাঝেই বন্ধ হয়ে যাচ্ছে। বিষয়টিকে কিন্তু মোটেও হালকাভাবে নেবেন না। ফোন কোনও ‘উদ্ভট’ আচরণ করলে তা অবশ্যই সন্দেহের বিষয় বৈকি।

হয়তো দেখলেন যে, আপনি ফোন ব্যবহারই করছেন না। অথচ ফোনের কাছাকাছি থাকা কোনও ইলেকট্রনিক যন্ত্রাংশ হঠাৎ কাঁপতে শুরু করলো। এমন হলে বিষয়টি অবশ্যই সন্দেহজনক। আপনার ফোন হ্যাক করে কেও ব্যবহার করছেন না তো?

আবার বিষয়টি ভালো করে খেয়াল করুন আপনার ডেটার ব্যবহার কি অতিরিক্ত বেড়ে যাচ্ছে? ইন্টারনেট সার্ফ কম করেও আটকাতে পারছেন না যেনো কোনও ভাবেই? এরকম হলে অবশ্যই সতর্ক হন। প্রয়োজনে সার্ভিস প্রোভাইডারের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

উপরোক্ত বিষয়গুলো আপনার চোখে পড়লে অবশ্যই সতর্ক হতে হবে এবং বুঝে শুনে সিদ্ধান্ত নিতে হবে বা বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করতে হবে। তা নাহলে আপনার গুরুত্বপূর্ণ ক্ষতি হয়ে যেতে পারে। অতএব সাবধান হোন।

Loading...