The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ত্বকের মৃত কোষ দূর করার কিছু ঘরোয়া টিপস

ত্বককে আকর্ষণীয় এবং লাবণ্যময় করার জন্য মৃত কোষ দূর করতে হবে

দি ঢাকা টাইমস ডেস্ক।। আমাদের সৌন্দর্য্য টিকিয়ে রাখতে হলে প্রথমেই আমাদের যে অংশের যত্ন নিতে হবে সেটা হচ্ছে ত্বক। এই ত্বকে প্রতিনিয়ত নতুন কোষ সৃষ্টি হচ্ছে, আবার পুরনো কোষ মারা যাচ্ছে। এই মৃত কোষগুলো সময়মত ত্বক থেকে অপসারণ না করা হলে ত্বকের সৌন্দর্য্য নষ্ট হয়ে যায়। আজ আমরা জানবো কিভাবে ত্বক থেকে মৃত কোষ অপসারণ করবেন।

ত্বকের মৃত কোষ দূর করার কিছু ঘরোয়া টিপস 1

ত্বকের এই মৃত কোষ অপসারণ করার জন্য বাজারে অনেক দামি ফেস স্ক্রার্বার পাওয়া যায়। তবে ইচ্ছে করলে ঘরোয়া পরিবেশে কম খরচেই বানাতে পারেন ফেস স্ক্রার্বার। আজ আমরা ঘরোয়া পরিবেশে বানানো যায় এমনি কিছু ফেস স্ক্রার্বার নিয়ে আলোচনা করব।

১। কফি, চিনি, অলভ ওয়েল এবং ভিটামিন ই ক্যাপসুলের সাহায্য বানিয়ে ফেলতে পারেন সুন্দর ফেস স্ক্রার্বার। প্রথমে একটি পাত্রে আধা কাপ কপির সাথে আধা কাপ চিনি, ২ চামচ অলিভ অয়েল এবং ৩ টি ভিটামিন ই ক্যাপসুল একত্রে মিক্সড করে পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে ভাল করে মাখিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। কফিতে বিদ্যমান অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে এবং চিনি ত্বকের মৃত কোষকে সরিয়ে ফেলে। আর অলিভ অয়েল এবং ভিটামিন ই ত্বকের পুষ্টি মিটিয়ে ত্বককে লাবণ্যময় করে তোলে।

২। সামদ্রিক লবন, অলিভ অয়েল এবং এসেনশিয়াল অয়েল দিয়ে আরেকটি সুন্দর পেস্ট তৈরি করা যায়। এর জন্য ১ কাপ সামুদ্রিক লবণ, হাফ কাপ অলিভ অয়েল, ১০-১৫ ড্রপ এসেনশিয়াল অয়েল নিয়ে একত্রে মিশ্রিত করতে হবে। এই মিশ্রিত পেস্ট মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট ম্যাসেজ করে তারপর ধুয়ে ফেলুন। সামুদ্রিক লবণে বিদ্যমান খনিজ ত্বকের পুষ্টি চাহিদা মিটিয়ে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ফলে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল।

৩। দইকে মৃত কোষ অপসারণ করতে কাজে লাগাতে পারেন। দই ত্বক থেকে মৃত কোষ সরানোর পাশাপাশি ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতাও ফি্রিয়ে আনে। এর ফলে অল্প বয়সেই ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কা হ্রাস পায়। এই পেস্ট বানাতে হলে ১ চামচ দইয়ের সঙ্গে হাফ কাপ অলিভ অয়েল, ১ চামচ মধু এবং ৩ চামচ চিনি মিশাতে হবে। তারপর এই পেস্ট মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট ভাল করে মাসাজ করতে হবে। ম্যাসেজ করার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এখন আপনার ত্বক হবে উজ্জ্বল এবং লাবণ্যময়।

৪। ডিমের সাদা অংশ ও মধুর মিশ্রণ হচ্ছে মৃত কোষ দূর করার অন্যতম উপায়। আর এই উপায়কে আরও বেশি কার্যকর করতে এতে লেবুর রস যোগ করতে পারেন। এটি তৈলাক্ত ত্বকের জন্য ভালো। মাস্কটি পুরো মুখে ব্যবহার করুন এবং ১০-১৫ মিনিট পর ভাল করে ধুয়ে ফেলুন।

৫। মধু ও সূর্যমুখী তেল একসাথে মিশিয়ে নিন। এখন এই মিশ্রিত উপাদান ত্বকে সপ্তাহে দুইবার স্ক্রাবিং করুন। এতে ত্বকের মৃত কোষ উঠে যাবে এবং ত্বক হবে আকর্ষণীয় এবং লাবণ্যময়।

তাহলে আজ থেকেই আপনার ত্বকের যত্ন নিতে শুরু করুন। আর নিজেকে করে তুলুন আকর্ষণীয় এবং লাবণ্যময় ত্বকের অধিকারী।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...